1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ এমওইউ আরও কর্মী নিতে কাতারের আমিরের প্রতি রাষ্ট্রপতির আহ্বান যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে উচ্চমূল্যের মাদক আসছে দেশে বান্দরবানে কুকি-চিনের সদস্য নিহত

বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির ২৫বছর পূর্তি উদযাপন

  • আপডেট টাইম :: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

বান্দরবান : বান্দরবানে নানা আয়োজনে মধ্যদিয়ে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫বছর পূর্তি উদযাপন করা হয়েছে।

শুক্রবার (০২ ডিসেম্বর) সকালে জেলা পরিষদের আয়োজনে বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন ৬৯পদাতিক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল হক। এরপর বান্দরবানে বসবাসরত ম্রো, ত্রিপুরা, মারমা, চাকমা, তঞ্চঙ্গ্যা, খুমী সহ ১১টি নিজেদের ঐতিহ্য পোশাক পরিধানে শোভাযাত্রা অংশ নেন। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে অরুন সারকি টাউন হলে এসে শেষ হয়।

পরে টাউন হল অডিটোরিয়ামে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈহ্লা এর সভাপতিত্বে জেলা পরিষদের সদস্য লক্ষী পদ দাশ এর সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, আমরা শান্তি চাই, এলাকায় আর কোন অশান্তি চাই না। আমরা সামনে এগিয়ে যেতে চাই। ১৯৭১সালে পার্বত্য এলাকায় শিক্ষার হার ছিল দুই শতাংশ বর্তমানে তা দাঁড়িয়েছে ৭১শতাংশ এবং শান্তি চুক্তির পর পার্বত্য চট্টগ্রামে যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন হয়েছে। বর্তমানে রাস্তাঘাট-ব্রীজ-কালভার্ট শুরু করে বিভিন্ন অবকাঠামো নির্মিত হয়েছে।

বক্তারা বলেন, জেলা সদর থেকে চুক্তির আগে যেখানে দুর্গম রুমা-থানছি যেতে ৩-৪দিন সময় লাগতো, শান্তি চুক্তির ফলে এখন তিন ঘন্টায় বগালেক-থানছি অনায়াসে যেতে পারছে। একমাত্র পার্বত্য চুক্তির কারনেই সম্ভব হয়েছে। তাছাড়া প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, কোন এলাকা অন্ধকারে থাকবে না বলেও মত দেন তাঁরা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন- সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মাহমুদুল হাসান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমান, বান্দরবান ডিডিএলজি লুৎফুর রহমান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী এটিএম কাউছার, পুলিশ সুপার তারিকুল ইসলাম, পৌর মেয়র ইসলাম বেবী, সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী, জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, ক্যাসা প্রু, সিং ইয়ং ম্রো, সিং ইয়ং খুমীসহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও বান্দরবান রাজার মাঠে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, গরীব দুঃস্থদের মধ্যে কম্বল বিতরণ, বিকেল তিনটায় বান্দরবান জেলা স্টেডিয়ামে প্রীতি ফুটবল ম্যাচ, সন্ধ্যায় সাউথ এশিয়ান কারাতে প্রতিযোগীতায় বিজয়ীদেরকে সংবর্ধণা প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৫বছর পূর্তি উপলক্ষের শহরে হিলভিউ রেস্টুরেন্টের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) বান্দরবান জেলা শাখা উদ্যোগে এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

এসময় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) জেলা সভাপতি মংপু মারমা সভাপতিত্বের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অমর চামকা, বাংলাদেশ প্রধান সমন্বয়কারী ও মুখপাত্র সনাতন, মানবাধিকার কর্মী এ্যাডভোকেট রাজীব দাস, বীর মুক্তিযোদ্ধা কমান্ড, সমাজ তান্ত্রিক সংগঠক জর্না ধন দে, গণতান্ত্রিক কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সমিরন চাকমা (চামিং), গণতান্ত্রিক কেন্দ্রীয় কমিটির সদস্য আপ্রুমং মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক রয়েল চাকমাসহ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!