1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

নতুন করে রাস্তার প্রকল্প নয়, ডিসিদের প্রতি সেতুমন্ত্রী

  • আপডেট টাইম :: বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

বাংলার কাগজ ডেস্ক : আগামী নির্বাচনের আগে নতুন করে কোনো আঞ্চলিক রাস্তার প্রকল্প হাতে না নিয়ে পুরনোগুলো মেরামত ও সংরক্ষণে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

একই সঙ্গে সড়‌কে দুর্ঘটনার হার কমলেও তা‌তে মৃত্যুর হার বেড়ে গেছে- স্মরণ করে দিয়ে এই খাতে শৃঙ্খলা আনতে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা জানান তিনি।

বুধবার (২৫ জানুয়ারি) জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে ডিসিদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে এ কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, আমার মন্ত্রণালয়ে সরকারের উন্নয়নমূলক অবকাঠামো পদ্মা, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, শত সেতু শত রাস্তা, ওভার পাস ফ্লাইওভার- সব কর্মকাণ্ডে এগুলো দৃশ্যমান। এগুলো নিয়ে কথা বলে আমি সময় নষ্ট করতে চাইনি। এগুলো সবাই দেখেছে, দৃশ্যমান।

‘আমি ডিসি সাহেবদের গুরুত্ব দিয়ে বলেছি, আমি এখন আর কোনো নতুন রাস্তা করতে চাই না। আগামী নির্বাচনের আগে যে রাস্তাগুলো আছে, সেগুলো মেরামত করতে চাই। ব্যবহারযোগ্য করতে চাই। যেগুলো আছে, সেগুলো মেরামত করা, সংরক্ষণ করা আমাদের প্রথম ও প্রধান কাজ।’

রাজধানীতে ছোট যানগুলো চলাচলের ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনা গেছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ছোট ছোট যানগুলো…মোটরসাইকেল ঢাকা শহরে অনেক নিয়ন্ত্রণে নিয়ে এসেছি, তা ৯৫ শতাংশ। ঢাকায় চালক ও আরোহী দুজনই হেলমেট ব্যবহার করছে। কিন্তু মফস্বলে এক মোটরসাইকেলে তিন জন, কারও মাথায় হেলমেট নাই। এসব বিষয়গুলো দেখার জন্য বলেছি।

নছিমন-করিমনের মতো যানগুলোকে নীতিমালার অধীনে আনার ক্ষেত্রে গুরুত্বারোপ করে ওবায়দুল কাদের বলেন, গরিব মানুষের জীবন যেমন আছে, জীবিকাও আহরণ করতে হবে। তাদের জীবিকার চাকাটা আমরা বন্ধ করে দিতে পারি না।

‘কাজেই এগুলোকে একটা নীতিমালার মধ্যে নিয়ে আসতে হবে। নীতিমালা প্রণয়নের কাজ চলছে, যত তাড়াতাড়ি সম্ভব নীতিমালা প্রণয়ন করতে হবে।’

তিনি বলেন, এখন দায়িত্ব হলো এসমস্ত যানগুলো শহরে এবং হাইওয়েতে যানজট সৃষ্টি করে। দুর্ঘটনায় দেখা যায়, একটা ইজিবাইক দুর্ঘটনা হলে ১০/১২ জন মারা যায়। বড় দুর্ঘটনাও এই পরিমাণে মারা যায় না। এখন দুর্ঘটনার হার কমে গেছে। দুর্ঘটনার মৃত্যুর হার বেড়ে গেছে।

‘মোটরসাইকেল, ইজিবাইক, নসিমন-করিমনগুলোকে নিয়ন্ত্রণ করতে হবে। সর্বোপরি আমার কথা হচ্ছে, সড়কের পরিবহনে শৃঙ্খলা আনাটাই হচ্ছে সর্বোচ্চ অগ্রাধিকার। অনেক রাস্তা, সেতু হয়েছে। শৃঙ্খলা না এলে এগুলো ম্লান হয়ে যাবে। সেজন্য আমি শৃঙ্খলার ওপরে গুরুত্ব দিয়েছি। ডিসিদের বলেছি, শৃঙ্খলার বিষয়ে সহযোগিতা করতে এবং তারা করবেন’- বলেন সেতুমন্ত্রী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!