1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ১০ অগাস্ট ২০২০, ০২:০৬ অপরাহ্ন

রিজার্ভ থেকে ঋণ নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর

  • আপডেট টাইম :: সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ৪৯ বার পড়া হয়েছে

বাংলার কাগজ ডেস্ক : দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার। এ রিজার্ভ থেকে ঋণ নেওয়ার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৬ জুলাই) একনেক সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এ প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে সংযুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘একটা যুগান্তকারী প্রস্তাব এসেছে প্রধামন্ত্রীর কাছ থেকে। আমরা এটাকে সমর্থন করি। এটা আমরা ভাবছি। এখন সরকার সিদ্ধান্ত নেবে। জনগণের অর্থ, জনগণের সঞ্চয় তাদের কল্যাণে ব্যয় হবে। এজন্য যে নিয়ম- কানুন ও নীতিমালা প্রয়োজন, সেগুলো আমাদের কেন্দ্রীয় ব্যাংক (বাংলাদেশ ব্যাংক) এবং অর্থ মন্ত্রণালয় দেখবে। আমরা পরিকল্পনা মন্ত্রণালয় থেকে অবশ‌্যই সহায়তা করব।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক জনগণের পক্ষে অর্থ সংরক্ষণ করে। ওখান থেকে ঋণ নিতে পারি। বাংলাদেশ ব্যাংক চিন্তা করবে, কীভাবে এটা করা যায়। সাধারণত তিন মাসের আমদানি ব্যয় হাতে রাখা সেফ। সেটা যেকোনো অর্থনীতিতে। তিন মাসের আমাদানি ব‌্যয় হাতে থাকলে স্বস্তিদায়ক হবে। এখন যে রিজার্ভ আমাদের আছে, সেটা তিন মাস নয়, এক বছরের আমদানি ব‌্যয়ের সমপরিমাণ। সুতরাং আমদানির জন‌্য যুক্তিসঙ্গত সংরক্ষণ রেখে বাকি টাকাতে আমাদের অভ্যন্তরীণ প্রয়োজন মেটাতে পারি। নিজেদের অর্থ নিজেরা ব্যবহার করব।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com