1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

ইইউর হুমকির পর সামরিক মহড়া দিলো তুরস্ক

  • আপডেট টাইম :: রবিবার, ৩০ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুন্ধানের জন্য জরিপ চালানো নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয়েছে তুরস্কের। এই ঘটনায় গ্রিসের পক্ষ নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। শুক্রবার ইইউ তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়েছে।

আর বিষয়টিকে ইইউর এখতিয়ারের বাইরের বিষয় হিসেবে উল্লেখ করে শনিবার (২৯ আগস্ট) পূর্ব ভূমধ্যসাগরে সামরিক মহড়া চালিয়েছে ইউরোশিয়ান দেশটি। খবর এএফপি ও আল জাজিরার।

ইন্টারন্যাশনাল ম্যারিটাইম ন্যাভিগেশনাল টেলেক্সের মাধ্যমে তুরস্ক জানিয়েছে তাদের এই মহড়া শনিবার থেকে শুরু হয়ে সেপ্টেম্বরের ১১ তারিখ পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল যে তাদের নৌবাহিনীর জাহাজের দিকে ধেয়ে আসা গ্রিসের ছয়টি যুদ্ধ বিমানকে দিক বদলাতে বাধ্য করেছে তারা। এই ঘটনার পর ভূমধ্যসাগরে সামরিক শক্তি বাড়িয়েছে তুরস্ক। তাতে করে গ্রিস ও তুরস্কের মধ্যে সামরিক উত্তেজনা বেড়েই চলছে। ইইউ জানিয়েছে এই উত্তেজনা প্রশমন না করলে তুরস্কের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে।

তবে তুরস্ক তাদের স্বার্থ রক্ষায় যেকোনো কিছু করতে পিছপা হবে না বলে জানিয়ে দিয়েছে। সে কারণেই তারা সামরিক শক্তি বাড়ানো থেকে শুরু করে সামরিক মহড়াও শুরু করেছে।

বহু বছর ধরেই তুরস্ক ও গ্রীসের মধ্যে নানামুখী দ্বন্দ্ব বিরাজমান। সেগুলোকে আবার উসকে দিচ্ছে পূর্ব ভূমধ্যসাগরের একটি এলাকায় তুরস্কের গ্যাস ড্রিলিংয়ের জন্য জরিপ করার সিদ্ধান্ত। শেষ পর্যন্ত কোথায় গিয়ে এটার সমাধান হয় দেখার বিষয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com