1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২২ অপরাহ্ন

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

  • আপডেট টাইম :: বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আর নেই। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ৯১ বছর বয়সে তিনি মৃত‌্যুবরণ করেন (ইন্নালিল্লাহি…রাজিউন) । কুয়েতের সরকারি সংবাদমাধ্যম কুয়েত টিভি এ তথ‌্য জানিয়েছে।

১৮ জুলাই স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন শেখ সাবাহ। একদিন পরই তার অস্ত্রোপচার করা হয়। ২৩ জুলাই উন্নত চিকিৎসার জন্য তাকে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়।

উত্তরসূরি হিসেবে শেখ সাবাহ তার ভাই যুবরাজ শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহর নাম ঘোষণা করেছিলেন।

কুয়েতি আমিরের দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘কুয়েতের জন্য জনগণ, ইসলামিক ও আরব বিশ্ব এবং বন্ধুপ্রতীম দেশগুলোর জনগণের জন্য অতন্ত্য দুঃখজনক ও শোকাবহ যে,  আমির ই দিওয়ান কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল জাবির আল সাবাহ’র মৃত্যুর জন্য শোক প্রকাশ করছে।’

২০০৬ সাল থেকে আমির হিসেবে কুয়েত শাসন করছিলেন শেখ সাবাহ। তবে ৫০ বছরেরও বেশি সময় তিনি দেশটির পররাষ্ট্র নীতি নির্ধারণের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি প্রতিবেশী বড় দেশগুলোর সঙ্গে ভারসাম্য বজায় রেখেছেন। বিশেষ করে সৌদি আরবের সঙ্গে তিনি সম্পর্ক জোরদার করেছেন, সাবেক দলখদার ইরাকের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন করেছেন এবং ইরানের সঙ্গে আলোচনার দ্বার উন্মুক্ত করেছিলেন। কাতারকে যখন সৌদি ও অন্যান্য আরব রাষ্ট্রগুলো বয়কট করেছিলেন আমির শেখ সাবাহ তখন মধ্যস্থতার চেষ্টা করেছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com