1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

আজ বসছে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান

  • আপডেট টাইম :: শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

মুন্সীগঞ্জ: পদ্মা সেতুতে ‘টু-বি’ নামের ৩৫তম স্প্যান বসানো হচ্ছে আজ শনিবার (৩১অক্টোবর)। পদ্মা নদীতে সৃষ্ট নাব্যতা সংকট ড্রেজিংয়ের মাধ্যমে নিরসন করা হয়েছে। বর্তমানে নির্ধারিত পিলারের কাছে নদীর গভীরতা ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ চলাচলের উপযোগী হওয়ার ফলে ৩৫তম স্প্যান বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তাই আজ শনিবার সকাল ৯টা থেকে পদ্মা সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ৮ ও ৯ নং পিলারে বসানো হবে ৩৫তম স্প্যানটি। এতে দৃশ্যমান হবে সেতুর পাঁচ হাজার ২৫০ মিটার অংশ।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রমত্তা পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে শুক্রবার বসানো যায়নি স্প্যানটি।শুক্রবার (৩০ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনভর ড্রেজিং করে নাব্যতা সংকটের সমাধানে জমে থাকা পলি মাটি অপসারন- নিরসন করে স্প্যান বসানোর জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শনিবার সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানবাহী ভাসমান ক্রেনের মাধ্যমে নির্ধারিত পিলার ৮-৯ এর অবিমুখে রওনা হবে। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিয়ার দুটির দূরত্ব ৯০০ মিটারের কিছু বেশি।

কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিয়ারের কাছে ক্রেন পৌঁছাতে এক ঘন্টার মতো সময় লাগবে। কারিগরি জটিলতা না থাকলে ও আবহাওয়া অনুকূলে থাকলে শনিবার দুপুরের মধ্যে স্প্যানটি বসানোর কাজ শেষ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!