1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সৃষ্টিকর্তা নালিতাবাড়ীর মানুষের অন্তরে আমার প্রতি দয়া সৃষ্টি করে দিয়েছেন : লেবু নালিতাবাড়ীতে বিনা ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের গবেষণা পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত অর্থের বিনিময়ে দেন ভুয়া স্মার্ট কার্ড, ঘুরে বেড়ান আমেরিকা-ইউরো সিনিয়র না হলে জয়কে থাপড়াতেন মিষ্টি জান্নাত বাহুবলীর রেকর্ড ভাঙার পথে ‘রামায়ণ’ তাপপ্রবাহ বাড়তে পারে আগামী শনিবার পর্যন্ত ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৫২ হাজার কোটি টাকা, বেশি পাচ্ছে পিইডিপি চার প্রার্থীর তিন জনকেই নির্বাচিত করেছেন, একবার আমাকে করেন: ভোটারদের হাজি মোশারফ নথি ফাঁস: বের হলো দুবাইয়ে ধনীদের গোপন সম্পদের পাহাড় মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে হাইকোর্টে নিপুণ

পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসবে বৃহস্পতিবার

  • আপডেট টাইম :: বুধবার, ১১ নভেম্বর, ২০২০

বাংলার কাগজ ডেস্ক: আবহাওয়া অনুকূলে থাকলে ও কারিগরি সমস্যা দেখা না দিলে আগামীকাল বৃহস্পতিবার (১২ নভেম্বর) পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসানো হবে। স্প্যানটি সেতুর মুন্সীগঞ্জের মাওয়াপ্রান্তে ৯ ও ১০নং পিয়ারে বসানো হবে। এই স্প্যান স্থাপন হলে দৃশ্যমান হবে সেতুর ৫ হাজার ৫৫০ মিটার অংশ। অর্থাৎ সাড়ে ৫ কিলোমিটারের কিছুটা বেশি অংশ। তবে আবহাওয়া বিরুপ থাকলে বা অন্য কোনো জটিলতা দেখা দিলে একদিন পিছিয়ে ১৩ নভেম্বর বসানো হবে স্প্যানটি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এ সব তথ্য নিশ্চিত করেছেন। দেওয়ান মো. আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন স্প্যান নিয়ে নির্ধারিত পিলারের উদ্দেশে রওনা হবে। ৩৭তম স্প্যানটি বসানোর পর আগামী ১৬ নভেম্বর ১ ও ২নং পিলারে ৩৮তম স্প্যান; ২৩ নভেম্বর ১০ ও ১১নং পিলারে ৩৯তম স্প্যান; ২ ডিসেম্বর ১১ ও ১২নং পিলারে ৪০তম স্প্যান ও ১০ ডিসেম্বর ১২ ও ১৩নং পিলারে সর্বশেষ ৪১তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮নং পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয়েছে ৩৬টি স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৪০০ মিটার অংশ। ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এই সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত সেতুর নিচ দিয়ে রেল ও ওপর দিয়ে বাস চলবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!