1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০

বাংলার কাগজ ডেস্ক : আগামী শিক্ষাবর্ষ (২০২০-২০২১) থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পাঠ্য বইয়ের ওপর ভিত্তি করে তৈরি করা প্রশ্নপত্রে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যবৃন্দের সঙ্গে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক মতবিনিময় সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যবৃন্দ এবং তাদের মনোনীত প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউজিসিতে আয়োজিত এ সভায় সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম। সভায় স্বাগত বক্তব্য প্রদান রাখেন, কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ১৯৭৩ এর অধ্যাদেশ বলে গঠিত চারটি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দের সঙ্গে শিগগিরই এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।’

প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ‘আজ দেশ ও জাতির আকাঙ্ক্ষা হচ্ছে, সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক। এখানে দ্বিমতের কোনো অবকাশ নেই। আমরা যদি সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণ করি তাহলে দেশ ও জাতি আমাদের অভিনন্দন জানাবে।’

উল্লেখ্য, বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলো আলাদাভাবে আলাদা পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয় বলে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে ঘুরে পরীক্ষা দিতে হয়। একই বিষয়ে ভর্তি হওয়ার পরীক্ষা দিতে তাদের ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য ভিন্ন ধরনের প্রস্তুতি নিতে হয়।

এ ব্যবস্থার বদলে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এক দিনে এক পদ্ধতিতে নেয়ার কথা ভাবছে সরকার, যাকে বলা হচ্ছে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতি।

এ পদ্ধতিতে একজন শিক্ষার্থী একবার পরীক্ষা দিলেই চলবে, প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তাকে গুচ্ছে থাকা কোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেওয়া হবে, যেভাবে মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!