1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:২০ অপরাহ্ন

৯/১১ এর স্মৃতিস্তম্ভে ‘তালেবান’ লেখা, যুক্তরাষ্ট্রে চাঞ্চল্য

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ৯/১১ হামলায় নিহতদের স্মরণে তৈরি করা হয় গ্রানাইটের স্মৃতিস্তম্ভ। সেই স্মৃতিস্তম্ভে মৃতদের স্মরণে অংশ নিয়েছিলেন কয়েকশ মানুষ। এরপর দিনই সেখানে দেখা মেলে ‘তালেবান’ শব্দ লেখা।

ঘটনাটি ঘটে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার গ্রিনভিল শহরে। এ নিয়ে বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে দেশটিতে। এমন কাণ্ড কে ঘটিয়েছে তা নিয়ে চলছে তদন্ত।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসী হামলার ২০ বছর উপলক্ষে গত সপ্তাহে সাউথ ক্যারোলাইনায় স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়। ওই স্মৃতিস্তম্ভে শনিবার নীল স্প্রে দিয়ে ‘তালেবান’ শব্দ লিখে দেয় কে বা কারা।

স্মৃতিস্তম্ভের দায়িত্বে থাকা ‘আপস্টেট গ্রানাইট সলিউশন’র প্রতিষ্ঠাতা পল নিকোলাস বলেন, কেউ শনিবার গভীর রাতে স্মৃতিস্তম্ভের দুই পাশে মৌলবাদী সংগঠনের নাম স্প্রে করে লিখে দেয়।

তিনি আরও বলেন, আমরা এই স্মৃতিস্তম্ভে সময় ও অর্থ ব্যয় করেছি যাতে সম্প্রদায়কে একত্রিত করা যায়। একই সঙ্গে যারা ২০ বছর আগে হামলায় মারা গিয়েছিলেন তাদের যেন স্মরণ করা যায়।

এদিকে রোববার স্মৃতিস্তম্ভ থেকে ‘তালেবান’ লেখা মুছে দেওয়া হয়েছে। তবে এ ঘটনায় বিরক্ত প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এ নিয়ে গ্রিনভিল কাউন্টি শেরিফে অভিযোগ দায়ের করা হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলা চালায় আল-কায়েদার জঙ্গিরা। ওই হামলায় দুই হাজার ৯৯৭ জন নিহত হন।

এরপর মধ্যে আল-কায়েদা নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট আফগানিস্তানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে। এরপর ২০ বছর পর দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হয়। আর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!