1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

২৪ ঘণ্টায় ৫১৫ নেতাকর্মীকে গ্রেপ্তার: রুহুল কবির রিজভী

  • আপডেট টাইম :: বুধবার, ৮ নভেম্বর, ২০২৩

রাজনীতি ডেস্ক: গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের ৫১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

বুধবার (৮ নভেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব। এ সময় তিনি সারা দেশে বিএনপির নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগ ও পুলিশের হামলা, মামলা, গ্রেপ্তার এবং মৃত্যুর বিবরণ তুলে ধরেন।

মৃত্যু: রুহল কবির রিজভী অভিযোগ করেছেন, মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলাধীন নহাটা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. রিয়াজকে ৭ নভেম্বর সন্ধ্যায় পিটিয়ে হত্যা করে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

গ্রেপ্তার: বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-সমাজকল্যাণ সম্পাদক ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারকে ৮ নভেম্বর আদালত এলাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও গাজীপুর জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কাজী সাইয়েদ্যুল আলম বাবুলসহ ছয় নেতাকর্মীকে কালিয়াকৈরে বিএনপির মিছিল থেকে বুধবার সকালে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট টিপুকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গাজীপুরের কালীগঞ্জের মোক্তারপুর ইউনিয়ন বিএনপি নেতা আকলুর বাড়িতে গিয়ে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা তাকে মারধর করে এবং পুলিশের হাতে তুলে দেয়। গাজীপুর মহানগরের বাসন থানা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়াও বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর ড্রাইভার মো. বিল্লাল হোসেনকে গাজীপুরস্থ নিজ বাসা থেকে তুলে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। বিল্লাল হোসেনকে তুলে নিয়ে যাওয়ার পর এখন পর্যন্ত তার খোঁজ পাওয়া যায়নি।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও খিলগাঁও থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফারুক উল ইসলাম, থানা বিএনপি নেতা আব্দুল বারেক মোল্লা, মো. আনসার আলী, কলাবাগান থানা বিএনপির নেতা মুনির হোসেন কামাল, সবুজবাগ থানা বিএনপির সাবেক সহ-সভাপতি বদিউজ্জামান বদি, কদমতলী থানাধীন ৫২ নং ওয়ার্ড বিএনপির নেতা আনোয়ার হোসেন জুম্মন, মোহাম্মদ শামীমসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার ৭৫ নং ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি মো. মোবারক হোসেনকে না পেয়ে তার ছোট ছেলে রাসেলকে গ্রেপ্তার করে নিয়ে যায় পুলিশ। ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের সদস্য সচিব আল-আমিনকে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

কৃষকদল:
খুলনা বিভাগীয় কৃষকদলের সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম বাদশা, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ এনায়েত উল্লাহ খোকন, কেন্দ্রীয় কৃষকদলের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মোল্লা কবির হোসেন, খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম কবির, কেন্দ্রীয় কৃষকদলের সদস্য উপাধ্যক্ষ মকবুল হোসেন, নওগাঁ জেলা কৃষকদলের আহ্বায়ক মমিনুল ইসলাম চঞ্চল, বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলা কৃষকদলের সভাপতি খান এ করিম, ময়মনসিংহ জেলাধীন ভালুকা উপজেলা কৃষকদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. ফেরদৌস, সদর উপজেলা কৃষকদলের যুগ্ম আহ্বায়ক মো. শহীদ, জেলা কৃষকদলের সদস্য মাহবুবুর রহমান মাহবুব, নওগাঁ জেলা কৃষকদলের সদস্য আজাদ হোসেন বাদশা, ইকবাল হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো. বাবুল হোসেন, আত্রাই উপজেলা কৃষকদলের যুগ্ম আহ্বায়ক মো. জহুরুল ইসলাম, বদলগাছী উপজেলা কৃষকদলের সাংগঠনিক সম্পাদক শাহিনুর ইসলাম শাহিন, নিয়ামতপুর উপজেলা কৃষকদলের সাংগঠনিক সম্পাদক জুম্মান রশিদ, ময়মনসিংহ সদর উপজেলা কৃষকদলের সদস্য মো. খলিল, ফরাকান্দি ইউনিয়ন কৃষকদলের সহ-সভাপতি সাইফুল মোল্লা ও টেকনাফের নীলা ইউনিয়ন কৃষকদলের আহ্বায়ক মো. মুরাদ হোসেনসহ মোট ৮৩ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়ন কৃষকদলের সাধারণ সম্পাদক আলী আকবর মন্টুকে তার ব্যবসা প্রতিষ্ঠান থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ময়মনসিংহ জেলাধীন নান্দাইল উপজেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি ও উপজেলা বিএনপির সদস্য জহিরুল ইসলাম রতনকে গ্রেপ্তার করেছে পুলিশ। যশোর জেলার কেশবপুর উপজেলার পৌর কাউন্সিলর আফজাল হোসেন বাবু, ৮ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মাস্টার মাহবুব হাজরা, লক্ষণপুর ইউনিয়ন বিএনপির সদস্য আব্দুল খালেক মেম্বার, মঞ্জুরুল সাঈদ বাবু, জুলফিকার আলী জুলু, দ্বীন মোহাম্মদ, গোপা ইউনিয়ন বিএনপি নেতা ইব্রাহিম হোসেন ও উপজেলা বিএনপি নেতা মনিরুজ্জামান মনিরসহ মোট ১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মানিকগঞ্জ জেলার তিল্লি ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি মো. দেলোয়ার হোসেন, দিঘলিয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. লুৎফর রহমান ও সিংগাইর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আওলাদ হোসেনসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

খাগড়াছড়ি জেলার উল্টাছড়ি ইউনিয়ন বিএনপির সদস্য মো. বাবু, ১ নং ওয়ার্ড ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আকিব, ওয়ার্ড ছাত্রদলের সভাপতি ফারুক ও দিঘলিয়া উপজেলা শ্রমিকদলের সদস্য সচিব মো. জহির মোল্লাসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নোয়াখালী জেলার ৭ নং ওয়ার্ড বিএনপি নেতা ভিপি ইন্তেকার আহমেদ নিপু, আব্দুল ওয়াদুদ বাবলু ও মিজানুর রহমান নবিসহ কয়েকজ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

লক্ষীপুর জেলাধীন কমলনগর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. মঈন উদ্দিন তালুকদার, উপজেলা যুবদলের সদস্য আব্দুল বাতেন ভূঁইয়া, উপজেলা ছাত্রদলের সদস্য বাবু পাটোয়ারী, মো. আনোয়ার হোসেন, রামগতি উপজেলার ১ নং ওয়ার্ড যুবদলের সভাপতি মো. মনির হোসেন, ৫ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. আব্দুল্লাহ আল মামুন ও পোড়াগাছা ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দীস মাস্টারসহ মোট ২৪ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ঝিনাইদহ জেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক মো. আসিফ ইকবাল, নাটিমা ইউনিয়ন মৎস্যজীবী দলের সদস্য হাফিজুর রহমান, ১ নং ওয়ার্ড যুবদলের সাবেক সভাপতি আব্বাস আলী, ওয়ার্ড বিএনপি নেতা মো. নওশের আলী, মহেশপুর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. শাহিজুর রহমান, ৯ নং ওয়ার্ড বিএনপি নেতা ও মেম্বার মো. রুহুল আমিন মন্ডল, কালীগঞ্জ পৌর কৃষকদলের যুগ্ম আহ্বায়ক আব্দুল মজিদসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

টাঙ্গাইল জেলা জাসাস ও শিক্ষক কর্মচারী ঐক্যজোটের সভাপতি আব্দুল আউয়াল খানকে গ্রপ্তার করেছে পুলিশ।

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার বিএনপি নেতা নুরুল ইসলাম ও ৪ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক হেলাল আহমদকে গোয়েন্দা পুলিশ তুলে নিয়ে গেছে।

শেরপুর জেলার ৩ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক বাবুল আক্তার ও গণপদ্দী ইউনিয়ন বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বরুন চৌধুরীসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলা যুবদলের আহ্বায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহ আলম, হিলি পৌর বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মাহে আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পাবনা জেলার নাজিরপুর ইউনিয়ন বিএনপি নেতা মো. নজরুল ইসলাম, হাটখালী ইউনিয়ন যুবদলের যুগ্ম আহ্বায়ক মো. আব্দুল হালিম ফকির, বিএনপি নেতা মো. উজ্জ্বল মন্ডল, মানিকহাট ইউনিয়ন বিএনপি নেতা মো. মধু শেখ, স্বেচ্ছাসেবক দল নেতা মো. শামীম মোল্লা, যুবদল নেতা নবীরুল ইসলাম নবী, ভায়না ইউনিয়ন স্বেচ্ছাসেবক দল নেতা মো. ইয়াছিন, ১ নং ওয়ার্ড যুবদল নেতা মো. শাকিল আহম্মেদ, সাগরকান্দি ইউনিয়নের যুবদল নেতা মো. রানা খান, পুরান ভাঙ্গেরা ইউনিয়ন বিএনপি নেতা মো. আনোয়ার, বেড়া পৌর ছাত্রদলের আহ্বায়ক ফারুক আহমেদ জনি, যুবদলের যুগ্ম আহ্বায়ক সোহেল মোল্লা, কৃষকদল নেতা শহিদুল খান ও পৌর ছাত্রদলের সদস্য তৌহিদ হোসেনসহ মোট ৩৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। কিশোরগঞ্জ জেলা যুবদলের প্রচার সম্পাদক ও বিন্নাটি ইউনিয়ন বিএনপির সভাপতি ইব্রাহিমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদলের সহ-সভাপতি আবুল হোসেন জুয়েলকে গত ৬ নভেম্বর রাজধানীর মৌচাক মার্কেটের দোকান থেকে তুলে নিয়ে গেছে। এখন পর্যন্ত তার খোঁজ পাওয়া যায়নি।

মামলা, হামলা ও আহত: বুধবার সকালে যশোর সদর উপজেলার ১ নং হৈবতপুর ইউনিয়ন যুবদলের যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলামকে স্থানীয় বাজারে আওয়ামী লীগের নেতাকর্মীরা কুপিয়ে মারাত্মক জখম করেছে।

ময়মনসিংহ জেলাধীন গফরগাঁও পৌর বিএনপির আহ্বায়ক ফজলুল হক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুস ছালাম, যুগ্ম আহ্বায়ক স্বপন, গফুর হাসান, জনি এবং কারাবন্দি উপজেলা যুবদল নেতা মহিউদ্দিন সুমন ও পৌর যুবদল নেতা অলিউল্লাহ সুশানসহ অনেক নেতাকর্মীদের বাড়িতে ও ব্যবসা প্রতিষ্ঠানে আওয়ামী সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর, টাকা ও স্বর্ণালঙ্কার লুট-পাট করেছে।

নেত্রকোনা জেলা যুবদলের সহ-সভাপতি আব্দুল্লাহ আল-মামুন খান রনিকে গ্রেপ্তারের জন্য গৌরিপুর উপজেলার শাহাগঞ্জ বাজারস্থ তার এক আত্মীয়র বাসায় তল্লাশির নামে আসবাবপত্র এবং তাদের ব্যবসা প্রতিষ্ঠানের তালা ভেঙে ব্যাপক ভাঙচুর করে আইনঙ্খলা বাহিনী।

যশোর জেলার শার্শা উপজেলা ছাত্রদলের সদস্য সচিব সবুজ হোসেন খানের বাড়িতে তল্লাশির নামে ব্যাপক ভাঙচুর করে পুলিশ। যশোর সরকারি সিটি কলেজ ছাত্রদলের আহ্বায়ক মিজান চৌধুরীর বাড়িতে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা দরজা-জানালা ভাঙচুর ও লুটপাট চালায়।

পাবনা জেলার ঈশ্বরদী পৌর যুবদলের আহ্বায়ক জাকির হোসেন জুয়েলসহ কয়েকজন বিএনপি নেতাকর্মীকে আসামি করে একটি মিথ্যা মামলা দায়ের করেছে পুলিশ।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় অধ্যাপক আমিনুল ইসলামসহ মোট ৫০ জন বিএনপি নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ।

সুনামগঞ্জ জেলায় বিএনপি নেতাকর্মীদের নামে মোট ১২টি মামলা দায়ের করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের ৫১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলা ১৮টি, আসামি ১ হাজার ৯১২ জন, আহত ৬৫ জন এবং একজনের মৃত্যু হয়েছে।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে এর ৪-৫ দিন আগে থেকে এখন পর্যন্ত মোট গ্রেপ্তার ৯ হাজার ৪৬৬ জন, মামলা ১৮৬টি, আহত ৩ হাজার ৮৩১ জন এবং মৃত্যু হয়েছে ১২ জনের। নিহতদের মধ্যে একজন সাংবাদিক।

গত ২৮ ও ২৯ জুলাই থেকে অদ্যাবধি বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারা দেশ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মোট গ্রেপ্তার ১২ হাজার ৪৪৬ জন, মামলা ৫৭৯টি, আসামি ৪৪ হাজার ৪৫৫ জন, আহত ৫ হাজার ৯২২ জন এবং একজন সাংবাদিকসহ মোট মৃত্যু হয়েছে ১২ জনের।

সংবাদ সম্মেলনের শেষে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ হামলায় নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা করেন। তিনি কারাবন্দি নেতাদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান এবং হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!