1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

অভয়াশ্রমে মাছ ধরাকে কেন্দ্র করে বনরক্ষীদের হামলা, এসিএফসহ আহত ৩

  • আপডেট টাইম :: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

নইন আবু নাঈম তালুকদার, শরণখোলা (বাগেরহাট): পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জে আশি ভাগ অভয়াশ্রমে সরকারি বিধি নিষেধ অমান্য করে অসাধু বনকর্মকর্তারা বিভিন্ন গ্রুপকে মাছ ধরতে দেওয়ার অনুমতি দিয়ে কারও সাথে সখ্যতা আবার কারও সাথে বৈরিতা এমন ক্ষোভের বহিঃপ্রকাশ থেকে বনবিভাগের এসিএফসহ ৩জনের উপর হামলা করে আহত করেছে প্রতিপক্ষ একটি সংঘবদ্ধ চক্র।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে শরণখোলা রেঞ্জ সংলগ্ন এলাকায় সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাটের ডিএফওর সম্মুখে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে ৫ জনকে আসামী করে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় শুক্রবার দুপুরে জসিম নামে ১ জনকে আটক করেছে পুলিশ।

বনরক্ষীরা জানায়, সুন্দরবনের সাথে দীর্ঘদিন ধরে মাছের ব্যবসা করে আসছে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের সিএসবি এলাকার চান্দু নামে এক মাছ ব্যবসায়ীর ইন্দনে ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান আসাদ, রুবেল খলিফা সহ ৭/৮ জনের একটি সংঘবদ্ধ দল তাদের উপর হামলা করে। এ সময় শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান (৩৩), ফরেস্টার মতিয়ার রহমান (২২) ও স্প্রীডবোট ড্রাইভার সিরাজুল ইসলাম (৫৫) গুরুতর আহত হয়। এ সময় বনরক্ষীরা প্রাণে বাাঁচতে এক রাউন্ড ফাকা গুলি ছুঁড়লে হামলাকারীরা পালিয়ে যায়।

পরে আহতদের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় শরণখোলা রেঞ্জের বগি স্টেশন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বাদী হয়ে সরকারি কাজে বাধা ও তাদের উপর হামলার অভিযোগ এনে শরণখোলা থানায় একটি মামলা দায়ের করেছেন।

আসামীরা হলো- ছাত্রলীগ নেতা মোঃ আসাদ হাওলাদার, সাইফুল ইসলাম রুবেল খলিফা, আমির হাসান চয়ন, জসিম ও মাসুদুর রহমান জনি। এদের মধ্যে জসিমকে আটক করেছে পুলিশ।

অন্যদিকে ছাত্রলীগ নেতা আসাদ ও রুবেল খলিফা মারধোর করেছে এমন ঘটনা অস্বীকার করে বলেন, শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান শরণখোলায় যোগদানের পর থেকে সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের লিটন মাতুব্বরসহ একটি গ্রুপকে সুবিধা দিয়ে অভয়াশ্রমে মাছ ধরার সুযোগ করে দিয়ে আসছে। এ ঘটনাটি সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও নুরুল করিমের কাছে অভিযোগ দিতে গেলে এসিএফসহ বনরক্ষীরা তাদের উপর ক্ষিপ্ত হয়। এ সময় কথার কাটা কাটির একপর্যায়ে সুন্দরবনে মাছ ধরার উপর নির্ভরশীল জেলেরা ক্ষিপ্ত হয়ে তার উপর হামলা করেছে।

এ ব্যপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পূর্ব সুন্দরবনের ডিএফও নুরুল করিম বলেন, আন্তর্জাতিক বনদিবসের অনুষ্ঠান শেষে সুন্দরবনের আলীবান্দা টুরিজন পার্ক পরিদর্শণ শেষে শরণখোলা স্টেশনের অপর প্রান্তে পৌঁছালে আসাদ হাওলাদার ও রুবেল খলিফাসহ কয়েকজন অভয়াশ্রমে মাছ ধরার অনুমতি দিয়েছে- এসিএফ এমন অভিযোগ করেন। পরে তিনি বিষয়টি দেখবেন এমন আশ্বাস দেন এবং অভয়াশ্রমে মাছ ধরতে দিয়েছে এসিএফ এমন অভিযোগ প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে আস্বাস দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!