1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

যৌথ অভিযানে আটক ৪, বান্দরবান সদরে সোনালী ব্যাংকে গ্রাহকের ভিড়

  • আপডেট টাইম :: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪

বান্দরবান : বান্দরবানে সম্প্রতি ঘটনায় রুমা ও থানচি দুই উপজেলার সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে ডাকাতি সময় অস্ত্র লুট, মারধরে ঘটনার পর থেকে জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে মাঠে নামে আইনশৃঙ্খলার বাহিনী। এরই ঘটনায় প্রেক্ষিতে অভিযান চালিয়ে চালকসহ ৪ জনকে আটক করেছে পুলিশ। এসময় ডাকাতি কাজে ব্যবহৃত গাড়িটি জব্দ করা হয়।

সোমবার (০৮ এপ্রিল) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা পুলিশ সুপার সৈকত শাহীন। ঘটনা জড়িত আটককৃতরা হলেন- ১. ভানুনুন নুয়াম বম পিতা জিংচুন নুং বম। আসামী রোয়াংছড়ি ইউনিয়নের ৬নং ওয়ার্ডের রৌনিন পাড়া বাসিন্দা। ২. জেমিনিউ বম ও ৩. আমে লনচেও বম উভয় পিতা লাল মুন চম বম। তারা দুইজন থানচি উপজেলার ০৩নং সদর ইউনিয়নের ০৯নং ওয়ার্ডে সিমত্মাংপি পাড়া এলাকা। এবং ডাকাত দলের সদস্য গাড়ি চালক মোহাম্মদ কফিল উদ্দিন সাগর (২৮) মোঃইউসুফ ছেলের। আসামী থানচি উপজেলার টিএন্ডটি পাড়া এলাকা।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ০৩ এপ্রিল ২০২৪ সালে আনুমানিক দুপুরে সাড়ে ১২টায় বান্দরবান পার্বত্য জেলার থানচি থানাধীন সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে অস্ত্রধারী ডাকাত দলের ২৫-৩০ জনের সদস্য পূর্বপরিকল্পিতভাবে অতর্কিত হামলা করে এবং অস্ত্রের মুখে উপস্থিত লোকজনদেরকে জিম্মি করে সোনালী ব্যাংক থেকে ১৫-২০ লক্ষ টাকা এবং কৃষি ব্যাংক থেকে অনুমানিক ০৩ লক্ষ টাকা লুট করে। এসময় ব্যাংকের কর্মকর্তা, কর্মচারী ও ঘটনাস্থলে উপস্থিত লোকজনদের কাছ থেকে আনুমানিক ১০-১৫ টি মোবাইল ছিনিয়ে নিয়ে কয়েক রাউন্ড ফায়ার ও ত্রাস সৃষ্টি করে ঘটনাস্থল থেকে পশ্চিম দিকে শাহাজাহান পাড়াস্থ পাহাড়ি এলাকার দিয়ে চলে যায়।

প্রেস বিজ্ঞতিতে ঘটনার বিস্তারিত আরও জানানো হয়, এই ঘটনার প্রেক্ষিতে থানচি থানায় মামলা রুজু করা হয়। ০৭ এপ্রিল ২০২৪ সালে বিলেক ৫টায় দিকে থানচি থানা পুলিশ কর্তৃক বিশেষ অভিযান পরিচালনা করে থানচি থানাধীন টিএন্ডটি পাড়া এলাকা। এসময় ডাকাতির কাজে ব্যবহৃত ঢাকা মেট্রো-ন-১১-৩০০৭ নম্বর বিশিষ্ট সাদা রংয়ের একটি বলেরো গাড়ি উদ্ধারপূর্বক জব্দ করা হয়। পরে ডাকাত দলের সদস্য গাড়ি চালক মোহাম্মদ কফিলকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে সোর্পদ করা হয়েছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং অভিযান অব্যাহত আছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জেলা পুলিশ সুপার সৈকত শাহীন জানান, উপজেলাগুলোতে উদ্ভূত পরিস্থিতিতে চলমান অভিযানের অংশ হিসেবে চারটি সাঁজোয়া যান (এপিসি) আনা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় তা আরও বাড়ানো হবে। চলমান পরিস্থিতি মোকাবিলায় এসব সাঁজোয়া যানগুলো রুমা-থানচি উপজেলায় ব্যবহার করা হবে।

উল্লেখ্য, পাহাড়ে বিছিন্নবাদী সশস্ত্র সংগঠন কেএনএফ কর্তৃক জঘন্য কর্মকান্ড ফলে তাদের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে সেনাপ্রধান, বিজিবি প্রধান ও র্যারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা পার্বত্য চট্টগ্রামের সন্ত্রাসীদের নির্মূলে সাঁড়াশি অভিযানে ঘোষণা দেন। পরে দেশজুড়ে আতঙ্ক সৃষ্টিকরা পাহাড়ী সন্ত্রাসী গোষ্ঠী কুচি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএফ) বিরুদ্ধে অভিযান শুরু করেছে আইন প্রয়োগকারি সংস্থা। পরিস্থিতি মোকাবিলায় রুমা-থানচি উপজেলায় কেএনএফ এর লাগাতার সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে যুক্ত করা হয়েছে সাঁজোয়া যান। এরই ধারাবাহিকতায় পুলিশে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ না করলেও এই অভিযানে থানচিতে কেএনএফ এর সক্রিয় ৩ সদস্যকে আটক এবং ব্যাংক ডাকাতির সময় ব্যবহৃত এক গাড়িসহ ড্রাইভারকে আটক করা হয় বলে বিভিন্ন মাধ্যম থেকে জানতে পেরেছি।

এদিকে বান্দরবানে ব্যাংক ডাকাতি ঘটনার পর থেকে জনসাধারণের নিরাপত্তা স্বার্থে থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলা সকল ধরনে ব্যাংকিং কার্যক্রম স্থগিত রেখেছে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ। আসন্ন মুসল্লিদের রমজানে পর ঈদ ও বৌদ্ধ সম্প্রদায়ে নবর্বষণ দুই উৎসবকে ঘিরে বান্দরবানে তিন উপজেলার সোনালী ব্যাংকে লেনদেন বন্ধ থাকায় ভিড় করছেন জেলা সদর শাখা সোনালী ব্যাংকে গ্রাহকরা। বেশিরভাগ টাকা তোলার গ্রাহকের হিড়িক পড়েছে। দীর্ঘ লাই‌নে টাকা উত্তোল‌নের জন্য গ্রাহক দাঁড়ি‌য়ে আ‌ছেন। নগদ টাকা উত্তোল‌নের চা‌পে সেবা দিতে হিমশিম খা‌চ্ছেন ব্যাংক কর্মকর্তারা। পাশাপাশি ওই ব্যাংকে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। সোমবার সকাল থেকেই এমন চিত্র দেখা গেছে বান্দরবান জেলা শাখা সোনালী ব্যাংকে।

লাইনে দাঁড়িয়ে থাকা থানচি, রুমা ও রোয়াংছড়ি থেকে আসা সোনালী ব্যাংকে কয়েকজন গ্রাহক জানান, ব্যাংক ডাকাতি ঘটনার পর তাদের উপজেলাতে ওই শাখা ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকায় উৎসবকে ঘিরে প্রয়োজনীয় কাজের খরচে জন্য বাধ্য হয়ে দূর-দুরান্ত থেকে এসে টাকা উত্তোলন করতে হচ্ছে। জনস্বার্থে জন্য ব্যাংক কর্তৃপক্ষ যেহেতু বন্ধ রেখেছে, তাই কিছু করার নেই।

সোনালী ব্যাংক জেলা শাখা ব্যবস্থাপক রাজন কান্তি দাশ বলেন, ঘটনার পর তিন উপজেলা ওই শাখা ফিজিক্যাল ট্রানজেশন বন্ধ রয়েছে। তাদের সমস্ত কার্যক্রম বান্দরবান সদর মাধ্যমে পরিচালিত হচ্ছে। দুই দিন কর্ম দিবসের এই শাখা আমার চাকুরি জীবনে গ্রাহকের এরকম ভিড় কখনো দেখেনি। গ্রাহকদের আশ্বাস দিয়েছি, আড়াইটা যদিও ব্যাংকিং ট্রানজেকশন হয়, প্রয়োজন পড়লে বিকেল সাড়ে ৪টায় পর্যন্ত লেনদেন চালিয়ে যাবো।

ব্যাংকের নিরাপত্তা বিষয়ে তিনি আরও বলেন, সদর থানা থেকে এক প্লাটুন পুলিশ মোতায়ন করা হয়েছে। প্রশাসন থেকে আশ্বস্ত করা হয়েছে, জনসাধারণে নিরাপত্তায় সার্বক্ষণিক নিয়োজিত আছি।

অপরদিকে এই ঘটনায় পর থেকেই থানচি ও রুমা দুই উপজেলাতে জনসাধারণে মাঝে আতঙ্ক বিরাজ করছে। ওই উপজেলাগুলোতে বাজার এলাকাজুড়ে লোকজন স্বাভাবিক দিনের তুলনায় কিছুটা ফাঁকা রয়েছে। তবে জনসাধারণের স্বার্থে এলাকা জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!