1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০১:১০ অপরাহ্ন

নালিতাবাড়ীতে ৫ পরিবারের বসতবাড়িতে বন্যহাতির তাণ্ডবলীলা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

আতিকুর রহমান আতিক, নালিতাবাড়ী (শেরপুর): বন্যহাতির তাণ্ডবে আবারও নতুন করে যোগ হলো শেরপুরের নালিতাবাড়ী উপজেলার ভারত সীমান্তবর্তী নাকুগাঁও গ্রামের ৫টি পরিবার। বুধবার (৩ জুলাই) রাত নয়টার দিকে ৩০-৪০টি বন্যহাতির একটি দল এ তাণ্ডব চালিয়ে ৫টি পরিবারের বসতঘরসহ সবকিছু তছনছ করে দিয়েছে। খেয়ে ও বিনষ্ট করে সাবাড় করেছে ওইসব পরিবারের গোলায় থাকা ধান, ভেঙে চুরমার করেছে ঘরে থাকা আসবাবপত্র। পায়ে মাড়িয়ে বিনষ্ট করেছে আমনের বীজতলা।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান, দীর্ঘদিন ধরেই নাকুগাঁওসহ আশপাশের পাহাড়ি এলাকায় বন্যহাতি অবস্থান করে ফসলহানিসহ নানা তাণ্ডব চালিয়ে আসছিল। বুধবার রাত নয়টার দিকে ৩০ থেকে ৪০টি বন্যহাতির একটি দল আকস্মিক নাকুগাঁও গ্রামের ভারত সীমান্তঘেঁষা রঞ্জিত ঘোষ, সুমন রবিদাস, গ্রাম পুলিশ নিরঞ্জন রবিদাস, সিন্ধু ঢালু ও রূপেন ঢালুর বসতবাড়িতে একযোগে হানা দেয়। এসময় ওইসব বাড়ির সদস্যরা ভয়ে দিগি¦দিগ ছুটাছুটি করে চিৎকার শুরু করে।

বন্যহাতির দলটি ওইসব পরিবারের রান্না ঘর, গোয়াল ঘর ও বসত ঘরসহ মোট ৬টি ঘর ভেঙে ফেলে। খেয়ে ও ছিটিয়ে সাবাড় করে গোলায় থাকা খোড়াকির ধান ও চাল। ভেঙে চুরমার করে ঘরে রাখা আসবাবপত্র। বাড়ির টিউবওয়েল থেকে আমনের বীজতলা কিছুই রেহাই পায়নি বন্যহাতির তাণ্ডব থেকে। বন্যহাতির আক্রমণে আহত হয় একটি গরু। বাড়ির পাছপালাগুলোও খেয়ে এবং ভেঙে বিনষ্ট করে।

খবর পেয়ে আশপাশের লোকজন ছুটে আসে এবং হৈ-হুল্লোড় করে, সার্চ লাইট জ¦ালিয়ে, পটকা ফাটিয়ে ও নাকুগাঁও স্থলবন্দর থেকে পে-লোডার নিয়ে শব্দ ব্যবহার করে হাতি তাড়ানোর চেষ্টা করে। প্রায় ঘণ্টাব্যাপী তাণ্ডব চালিয়ে পাহাড়ে ফিরে যায় বন্যহাতির দলটি।

এদিকে খবর পেয়ে বৃহস্পতিবার সকালে নয়াবিল ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, মধুটিলা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলামসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন করে সরকারের ঘোষিত ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেন।

ক্ষতিগ্রস্থ রঞ্জিত ঘোষ জানান, সাড়ে আটটা থেকে নয়টার মধ্যে বন্যহাতি বাড়িঘরে হামলা চালায়। এসময় ঘরে থাকা দশ কাঠা জমির ধান, খোড়াকির চাল, গরুর খাদ্য খেয়ে ও ঘরে আসবাবপত্র ভাংচুর করে। হাতির আক্রমণ থেকে রেহাই পায়নি গরু এমনকি রান্নাঘরও।

ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান জানান, সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। হাতির তা-বে ঘরবাড়ি, ধান-চাল, আসবাবপত্র ও আমন বীজতলাসহ প্রায় ৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বীজতলা এবং ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এলাকাবাসীসহ এলিফেন্ট রিসেপন্স টিমের সদস্যরা মিলে রাতে হাতি তাড়ায়। আমরা ক্ষয়ক্ষতি নিরূপণ করেছি। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ক্ষতিগ্রস্থদের আবেদন করতে পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!