1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জাবিতে ছাত্রলীগ নেতা হত্যায় জড়িতরা শনাক্ত, ৫ জনই ছাত্রদলকর্মী ছাত্রলীগের সাবেক নেতা শামীম হত্যায় জাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার ঢাবিতে যুবক হত্যা : আটক ৫ শিক্ষার্থীর দুজন ছাত্রলীগের পদধারী ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত শ্রীবরদীতে ওসি’র বিরুদ্ধে মৌন মিছিল শেখ হাসিনাকে ভারতেই রাখার পরামর্শ রনিল বিক্রমাসিংহের ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ : আসিফ নজরুল নেতানিয়াহুকে হত্যায় ইসরায়েলিকে নিয়োগ ইরানের! সন্দেহভাজন গ্রেপ্তার মানুষটার শরীর দেখে আবরার ফাহাদের কথা মনে পড়েছে : সারজিস “ঢাকা ও জাহাঙ্গীরনগরে হত্যার বিষয়টি দুঃখজনক, দ্রুত ব্যবস্থা নিতে হবে”

বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে বিজ্ঞান মেলা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবান : “রহস্য উন্মোচনে বিজ্ঞান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে অনুষ্ঠিত হলো বিজ্ঞান মেলা ২০২৪। এবারের বিজ্ঞান মেলায় ৩য় থেকে দ্বাদশ শ্রেণীর প্রায় ৬০০ জন শিক্ষার্থী ১২০টি বিজ্ঞান প্রজেক্ট নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে বান্দরবান শহরে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন বান্দরবান ৬৯ পদাতিক ব্রিগেড-এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান। উদ্বোধন শেষে প্রধান অতিথি শিক্ষা প্রতিষ্ঠানটির বিভিন্ন শিক্ষার্থীদের উপস্থাপনকৃত নতুন নতুন বিজ্ঞান প্রজেক্ট পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সাথে বিজ্ঞানভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬৯ পদাতিক ব্রিগেড এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান-এর সহধর্মীনি মাহমুদা আক্তার। বিজ্ঞান মেলায় এসময় বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর অধ্যক্ষ লে. কর্ণেল মোহাম্মদ শাহজাহান সিরাজ ভূঁইয়া, বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর বিভিন্ন শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী এবং সেনাবাহিনীর বিভিন্ন পদ মর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজকেরা জানান, রহস্য উন্মোচনে বিজ্ঞান এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে এবারে দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হচ্ছে। এবারের বিজ্ঞান মেলায় ৩য় থেকে দ্বাদশ শ্রেণীর প্রায় ৬০০ জন শিক্ষার্থী ১২০টি বিজ্ঞান প্রজেক্ট নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে। প্রদর্শিত প্রজেক্টসমূহের মধ্যে উল্লেখযোগ্য হল- রোবটিক্স ও কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহার, পরিবেশ বান্ধব জ্বালানী ও বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা, শক্তির অপচয় রোধের ব্যবস্থা, অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থকে পরিবেশবান্ধব উপায়ে রিসাইকেল করার পদ্ধতি, বাসা বাড়িতে বা শিল্প কারখানায় গ্যাস লিকেজ শনাক্ত করার পদ্ধতি, স্বয়ংক্রিয় পদ্ধতিতে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ প্রভৃতি।

এছাড়াও নার্সারি থেকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ক্ষুদে বিজ্ঞানী কর্নার নিয়ে তারাও অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতা শেষে ৭টি গ্রুপে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com