1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:৪৮ অপরাহ্ন

ফেসবুক-গুগল-ইউটিউব থেকে ভ্যাট পাচ্ছে না বাংলাদেশ

  • আপডেট টাইম :: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

বাংলার কাগজ ডেস্ক: উচ্চ আদালত নির্দেশ দিলেও এখনই ফেসবুক, গুগল ও ইউটিউব থেকে ভ্যাট পাচ্ছে না বাংলাদেশ। এক্ষেত্রে সিঙ্গাপুর-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তিকেই বাধা হিসেবে দেখছেন আইন বিশেষজ্ঞরা। যদিও চুক্তিতে পার পাওয়ার সুযোগ নেই বলে জানান ডাক টেলিযোগাযোগ মন্ত্রী।

তথ্যের চাহিদা পূরণে অনলাইনে সংবাদপত্র পড়া কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্রাউজিংয়ে হরহামেশাই চোখে পড়ে দেশীয় প্রতিষ্ঠানের বিজ্ঞাপন। আবার অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবেও দেশীয় বিজ্ঞাপনের হার দিনদিন বাড়ছে।

বেসিসের তথ্যমতে, ফেসবুক, গুগল, ইউটিউবে বিজ্ঞাপন বাবদ বছরে প্রায় দুই হাজার কোটি টাকা যাচ্ছে। অথচ উল্লেখযোগ্য রাজস্ব পাচ্ছে না সরকার। এ অবস্থায় ফেসবুক-গুগল থেকে ভ্যাট আদায়ে এনবিআরকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আইনজীবিরা বলছেন, সিঙ্গাপুর ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তি রয়েছে। এই চুক্তির আওতায় ফেসবুক, গুগল সিঙ্গাপুরে অফিস চালু করে বাংলাদেশে সেবা দিচ্ছে। সেক্ষেত্রে সিঙ্গাপুরে কর পরিশোধ করলে, বাংলাদেশকে শুল্ক দিতে হবে না।

এ বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এ এম মাসুম বলেন, ওরা যদি সিঙ্গাপুরে ভ্যাট দিয়ে থাকে, তাহলে আমাদের এখানে ভ্যাট দিতে হবে।

তবে এই যুক্তি মানতে নারাজ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। তিনি বলেন, ফেসবুক অরিজিনালি ইউএস (যুক্তরাষ্ট্র) কোম্পানি। যদি সিঙ্গাপুরিয়ান কোম্পানি হতো তাহলে আমরা ওই যুক্তিটা মানতে পারতাম। এইসব খোঁড়া যুক্তি আমার মনে হয় না যে আমাদের কাছে গ্রহণযোগ্য। আর সুনির্দিষ্ট কোন পদক্ষেপের কথা জানাতে পারেনি জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, পেপারে দেখেছি, যে হাইকোর্টের রায় দিয়েছে যে এদের কাছে কর আদার করা হোক। যদিও অফিসিয়ালি রায়ের কপিটা আমাদের কাছে আসেনি।

এসব বিষয়ে ফেসবুকের নবনিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশিদ দিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোন জবাব পাওয়া যায়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!