1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

পর্যটনকেন্দ্র কুয়াকাটায় সামুদ্রিক জাদুঘর শুভ উদ্ভোধন

  • আপডেট টাইম :: শুক্রবার, ৭ ফেব্রুয়ারী, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : পর্যটন নগরী সাগরকন্যা কুয়াকাটায় চালু হয়েছে মেরিন মিউজিয়াম। বৃহস্পতিবার দুপুরের দিকে মনোরম ও নতুন মনভুলানো এ জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। সমুদ্র ও সমুদ্রের জীব-বৈচিত্র এবং সামুদ্রিক প্রানির সাথে পর্যটকদের পরিচয় করিয়ে দিতে লাইফ একুরিয়াম, ফিস মিউজিয়ামসহ সমুদ্র ভিত্তিক নানা উপকরনে সজ্জিত করে সামুদ্রিক জাদুঘরটি নির্মান করা হয়েছে। জাদুঘরটির আনুষ্ঠানিক উদ্ভোধন করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান।
জাদুঘরের উদ্যোক্তা রুমান ইমতিয়াজ তুষারের সভাপতিত্ব এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর মেয়র আ. বারেক মোল্লা, উপকূল বন্ধু সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, কলাপাড়া প্রেসক্লােেবর সাবেক সভাপতি মেজাবাহ উদ্দিন মাননুসহ পর্যটক, সরকারী বে-সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কুয়াকাটা পৌর শহরের বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কিছুটা সামনে এগিয়ে বঙ্গবন্ধু সড়কের পাশে ৩০ শতাংশ জমির উপড় ৩টি টিনশেড ঘরে এ মিউজিয়ামটি অবস্থিত। মিউজিয়ামে রয়েছে বঙ্গোপসাগরের উপকূলীয় ইতিহাস-ঐতিহ্য সম্বলিত ফটোগ্যালারী, সমুদ্রের নানা উপকরন, মেরিন একাডেমীক তথ্য, ফিস মিউজিয়াম।
এছাড়াও এ মিউজিয়াম থেকে পর্যটকরা জানতে পারবেন কুয়াকাটার ইতিহাস, ঐতিহ্যসহ সাগর কেন্দ্রিক মানুষের জীবনাচারন।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, নির্দ্দিষ্ট ফিসের বিনিময়ে প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত মেরিন মিউজিয়ামটি সকল শ্রেনীর পর্যটক, দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিবুর রহমান বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে নতুন মেরিন মিউজিয়াম একটি নতুন মাইলফলক স্থাপন করেছে। পর্যটকদের বিনোদনে এটি একটি ভিন্নমাত্রা যোগ করবে।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com