1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে হাওরের ফসল

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

সুনামগঞ্জ: টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ক্রমেই সিলেটের প্রতিটি নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে করে হাওর রক্ষা বাঁধ ভেঙে সুনামগঞ্জে একের পর এক ফসলি জমি তলিয়ে যেতে শুরু করেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় জেলার তাহিরপুর ও দিরাই উপজেলার দুইটি বাঁধ ভেঙে হাওরে পানি প্রবেশ করেছে। এখন পর্যন্ত এই জেলার ১৮টি হাওর রক্ষা বাঁধ ভেঙে গেছে।

রোববার (১৭ এপ্রিল) দিবাগত রাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার জগদল ইউনিয়নের হুরামন্দিরা হাওরের সাতবিলা সুইস গেইট এলাকা ও কুলগঞ্জ ইউনিয়নের টাংনির হাওরে বাঁধ ভেঙে যায়। এর আগে সকালে তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের বর্ধিত গুরমার হাওরে পানি প্রবেশ করে। পানি প্রবেশ করায় হাওরের কয়েক হাজার হেক্টর বোরো জমি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এদিকে জেলা কৃষি বিভাগ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, ‘সুনামগঞ্জের দিরাই, শাল্লা, ধর্মপাশাসহ সাতটি উপজেলার ১৮টি বাঁধ ভেঙে গেছে। এতে প্রায় ১০ হাজার হেক্টর জমি তলিয়ে গেছে। রোববার (১৭ এপ্রিল) সকাল পর্যন্ত এই জেলার হাওর এবং হাওরের বাইরে প্রায় ৫০ হাজার হেক্টর বোরো ধান কাটা হয়েছে। এ বছর সুনামগঞ্জ জেলায় ধান চাষাবাদ হয়েছে ২ লাখ ২২ হাজার হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩ লাখ মেট্রিক টন। ধান কাটার জন্য প্রায় ৫ শতাধিক হারভেস্টর মেশিন রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা বিপজ্জনক সময় পারছি। যেকোনো সময় যেকোনো বাঁধ ভেঙে হাওর তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সবাইকে আগামী ২৪ ঘণ্টা হাওরের বাঁধ রক্ষায় পাহাড়া দেওয়ার আহবান জানানো হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!