1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

শেরপুরে গরম বাতাসে দি‌শেহারা কৃষকরা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২
শেরপুর : শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের সুলতানপুর গ্রাম, পাকুরিয়া গ্রাম ও পাশ্ববর্তী শ্রীবরদী উপজেলার কারারপাড়া গ্রামে প্রায় ১শ একর বোরো ধানের ক্ষেত চিটা হয়ে।
স্থানীয়দের অভিযোগ, এক রাতেই ধান ক্ষেতের উপর বয়ে যাওয়া গরম বাতাসে এসব ধান একেবারে নষ্ট হয়ে গেছে, তৈরি হয়েছে চিটা। এতে এই তিন গ্রামের অন্তত শতাধিক কৃষকের সোনালী স্বপ্ন পুঁড়ে গেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিস্তৃর্ণ সবুজ ধান ক্ষেত এখন মরা ক্ষেতে পরিণত হয়েছে। গাছের পাতা শুঁকিয়ে গেছে, ধানগুলো হয়েছে চিটা। এছাড়া আশাপাশের বাঁশঝাড়, মেহগনি বাগানসহ বিভিন্ন ফলদ ও বনজ গাছ বিবর্ণ হয়ে গেছে। ফলে দিশেহারা হয়ে পড়েছে স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষকরা।
স্থানীয় কৃষকরা জানান, সহায়-সম্বল খরচ করে রাত-দিন পরিশ্রম করে বোরো আবাদ করে ফসল ঘরে তোলার স্বপ্ন দেখেছিল এখানকার কৃষকরা। কিন্তু মুহুর্তেই যেনো সেই সোনালী স্বপ্ন পুঁড়ে যায়। ধান ক্ষেতের উপর দিয়ে বয়ে যাওয়া গরম বাতাসের কারণে ক্ষেতের ধানসব নষ্ট হয়ে গেছে।
একদিন আগেও সুলতানপুর ও কারারপাড়া গ্রামের ক্ষেতভরা ধান ছিল, পাতা ছিল সবুজ। কিন্তু শুক্রবার এসব ক্ষেতের উপর দিয়ে বয়ে যায় গরম বাতাস। একই অবস্থা শনিবার রাতে সদর উপজেলার পাকুরিয়া এলাকায় ধান ক্ষেত দিয়ে বয়ে যায় গরম বাতাস। আর মুহুর্তেই ধানের পাতাগুলো মরে যায়, ধান চিটা হয়ে যায়। এতে এসব গ্রামের প্রায় ১শ একর ধান চিটা হয়ে যায়। পাশাপাশি সবুজ পাতা হয়ে যায় অনেকটাই বাদামি হলুদ।
ক্ষতিগ্রস্থ কৃষক মনসুর, কালাম ও আক্কাস আলী জানান, আমাদের সব শেষ, ঋণ করে ধানগুলো লাগিয়েছিলাম। ধানও ভালো হয়েছিল। কিন্তু একদিনের ব্যবধানে সব ধানগুলো চিটা হয়ে গেছে। ধানের চারাগুলো মরা হয়ে গেছে।
কৃষক আমজাদ বলেন, মেলা কষ্ট কইরা ধান লাগাইছিলাম। ধানও ভালা হইছে। কিন্তু এহনতো সব ধান চিটা হয়ে গেছে। আমি যে ঋণ করছি, এহন টেহা কই থনে দিমু।
কৃষক ওয়াহাব বলেন, ভাই আমরাতো গরীব মানুষ, দিন আনি দিন খাই। কত কষ্ট কইরি যে আবাদখানি করছিলাম কবার পামু না। আশা আছিল ধান বেইচি মানষের টেহা দিমু। এহন কন কতটা বিপদে আছি।
সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়ন ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা খন্দকার লুৎফর রহমান বলেন, আমি ক্ষতিগ্রস্থ ফসলের মাঠ পরিদর্শন করেছি। প্রাথমিকভাবে ধারণা করছি, গরম বাতাসের কারণে ফসলের ক্ষতি হয়েছে। তবে এটা আরো পরীক্ষা-নিরীক্ষা করলে বুঝা যাবে আসল ঘটনা।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মুহিত কুমার দে বলেন, আমি সরেজমিন পরিদর্শন করেছি। আমার কাছে দেখে মনে হচ্ছে, গরম বাতাসের কারণে ধানগুলো চিটা হয়ে গেছে। আর চারাগুলো মরার উপক্রম হয়েছে। কিন্তু কেন হয়েছে তা গবেষকরা বলতে পারবেন। তবে আমরা আপাতত কৃষকদের পরামর্শ দিচ্ছি। তারা যেন জমিতে সেচ দিয়ে কিছুদিন অপেক্ষা করে। তাতে ফসলের উন্নতির সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!