1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা

প্রথমদিনে এক্সপ্রেসওয়ের টোল আদায়ে ধীরগতি, ধলেশ্বরীতে দীর্ঘজট

  • আপডেট টাইম :: শুক্রবার, ১ জুলাই, ২০২২

মুন্সীগঞ্জ: পদ্মাসেতু পার হতে উত্তর টোল প্লাজার সামনে ভিড় জমেছে যানবাহনের। টোল প্লাজায় এনালগ সিস্টেমে টোল নেওয়া হচ্ছে। আর এ কারণে টোল পরিশোধে খানিকটা সময় লাগছে। ফলে শত শত গাড়ি লাইন লেগে যাচ্ছে।

শুক্রবার (১ জুলাই) ছুটির দিন হওয়ায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফরে বের হয়েছে। আবার প্রাইভেট কারে চড়ে কেউ বেড়াতে বেরিয়েছেন। কেউ এই পথে গ্রামের বাড়ি ছুটছেন। পদ্মাসেতু পার হচ্ছে শত শত প্রাইভেটকার।

মাত্র কয়েকদিন আগেও এই প্রমত্ত পদ্মা পাড়ি দিতে ঘণ্টার পর ঘণ্টা পদ্মাপাড়ে বসে থাকতে হয়েছে। আজ যেখানে মাত্র পাঁচ থেকে ছয় মিনিট সময় লাগছে। স্বাচ্ছন্দে এবং অনায়াসে পার হতে পেরে আনন্দিত এই রুটে চলাচলরত যাত্রী সাধারণ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (ঢাকা-ভাঙা এক্সপ্রেসওয়ে) আজ থেকে টোল আদায় কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) রাত ১২টা ১মিনিট থেকে টোল পরিশোধের মাধ্যমে এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচল শুরু হয়েছে।

৫৫ কিলোমিটার সড়কের ৬ টি জায়গায় টোল আদায়ের পরিকল্পনা থাকলেও প্রথমদিনে কেরানীগঞ্জের ধলেশ্বরী ও ভাঙা অংশে মোট দুটি টোলপ্লাজায় নেওয়া হচ্ছে। ধলেশ্বরী টোলপ্লাজায় মোটরসাইকেলে সর্বনিম্ন ২০টাকা থেকে পণ্যবাহী বড়যানে সর্বোচ্চ ১ হাজার ১৫ টাকা টোল আদায় হচ্ছে। টোল আদায় করছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)। এতে এদিকে প্রথমদিনে কেরানীগঞ্জের ধলেশ্বরী এলাকায় দেখা দিয়েছে দীর্ঘ যানজট। সকাল থেকে কয়েক কিলোমিটার এলাকায় গাড়ি ধীর গতিতে এগোচ্ছে। ব্যক্তিগত, পণ্যবাহী ও গণপরিবহনকে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

মাওয়াগামী মোটরসাইকেলচালক আরফান আলী বলেন, ‘দু-তিন কিলোমিটার যানজট কোনো মতে টেনে আসলাম। তিন-চার মিনিটের পথ ২৫ মিনিট লাগলো।’

টোল আদায় গতি বাড়ানো প্রয়োজন বলে মনে করেন আরেক যাত্রী করিম মিয়া। তিনি বলেন, ‘টোল আদায় আরও দ্রুত গতির প্রয়োজন ছিল। সামনে ঈদ, প্রথমদিনই যদি এ অবস্থা হয় তাহলে আমাদের অনেক সময় নষ্ট হবে।’

এদিকে মহাসড়কে এরআগে তিনটি সেতুর (পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ) টোল আদায় কার্যক্রম বন্ধ করা হয়েছে। এখন শুধু এক্সপ্রেসওয়েতে টোল দিয়ে চলতে পারবে গাড়ি।

প্রথমদিনে নানা কারণেই সময় বেশি লাগছে বলে জানান মুন্সীগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাহিন রেজা। তিনি জানান, অচিরেই দ্রুত গতিতে টোল নেওয়া হবে।

নাহিন রেজা আরও বলেন, রাত ১২টা থেকে মহাসড়কের তিনটি সেতুর টোল আদায় বন্ধ করে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওতে শুরু হয়েছে। রাত ১২টা থেকে সকাল পর্যন্ত প্রায় ৭ হাজার গাড়ি ধলেশ্বরীতে টোল দিয়েছে। টোলপ্লাজার দুপাশে (একপাশ ঢাকামুখী, অপরপাশ মাওয়ামুখী) ছয়টি করে ১২টি বুথে আদায় হচ্ছে টোল।

তিনি বলেন, নতুন একটি সফটওয়্যার রান করা হচ্ছে। আগে যানবাহনগুলো অন্যহারে টোল দিতো, আজ নতুন করে দিচ্ছে। ফলে কিছু সমস্যা হচ্ছে, সময়ও বেশি লাগছে। ছয়টি টোল বুথের মধ্যে একটিতে ইটিসি চালুর পরিকল্পনা রয়েছে। সে সিস্টেমটি চালু হতে আমাদের অল্প কিছু সময় লাগবে। এছাড়া পদ্মা সেতু হওয়ায় গাড়ির চাপও বেড়েছে তাই যানজট হচ্ছে। আগে ৬-৭ হাজার গাড়ি যেত, এখন ২০ হাজার করে গাড়ি চলাচল করছে। তবে বেলা বাড়ার সাথে সাথে এই চাপ কমতে পারে বলে মনে করছ সেতু কতৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!