1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

খোলা বাজারে ডলারের দাম ছাড়ালো ১০৪ টাকা

  • আপডেট টাইম :: সোমবার, ২৫ জুলাই, ২০২২

অর্থ ও বাণিজ্য ডেস্ক : আন্তঃব্যাংক মুদ্রাবাজারের সঙ্গে পাল্লা দিয়ে খোলা বাজারে বাড়ছে ডলারের দাম। রোববার (২৪ জুলাই) খোলা বাজারে ডলারের দাম ১০৪ টাকা অতিক্রম করেছে। এর আগে গত মে মাসের মাঝামাঝি সময় খোলা বাজারে ডলারের দাম ১০২ টাকা অতিক্রম করেছিল। রাজধানীর মতিঝিল, দিলকুশা, পল্টন এলাকায় মানি এক্সচেঞ্জ হাউজগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ঈদের ছুটির পর একাধিকবার আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার সর্বশেষ ৯৪.৪৫ টাকা দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। খোলা বাজারে আজ ডলারের দাম ১০৪.৫০ টাকা থেকে ১০৪.৮০ টাকা হয়েছে। এর আগে গত মে মাসের মাঝামাঝি খোলা বাজারে ডলারের দাম ১০২ টাকা অতিক্রম করেছিল। পরে ধীরে ধীরে তা কমলেও ফের ডলারের দামে ঊর্ধ্বমুখী ধারা লক্ষ করা যাচ্ছে।

মতিঝিলের অর্নেট মানি এক্সচেঞ্জের মাসুম আহমেদ বলেছেন, ‘ডলারের সংকট চলছে। আমার কাছে খুব বেশি ডলার নেই। আজ ডলারের দাম ১০৪ টাকা অতিক্রম করেছে। সর্বশেষ আমরা প্রতি ডলার ১০৪.৬০ টাকায় বিক্রি করছি। কিনেছি ১০৩.৫০ টাকা থেকে ১০৪ টাকায়।’

পুরানা পল্টনের আইএমই ইন্টারন্যাশনাল মানি চেঞ্জারের কর্মকর্তা আরাফাত রহমানও একই রকম তথ্য জানিয়েছেন।

বায়তুল মোকাররম উত্তর গেটের ইস্টার্ন ইউনিয়ন মানি চেঞ্জারের শওকত আলী বলেন, ‘আমরা রোববার প্রতি ডলার ১০৪.৭০ টাকায় বিক্রি করেছি। কিনেছি ১০৪ টাকায়। ডলার সংকটের কারণে দাম বেড়েছে।’

পুরানা পল্টনের চকবাজার মানি এক্সচেঞ্জের আমিনুল এহসান বলেন, ‘আমরা আজ ১০৪.৫০ টাকা থেকে ১০৪.৮০ টাকায় ডলার বিক্রি করেছি। হঠাৎ ডলারের দাম বেড়ে গেছে।’

মানি এক্সচেঞ্জ কর্মকর্তা ও ব্যাংকাররা জানিয়েছেন, আমদানি ব্যয় পরিশোধ করতে ডলারের চাহিদা বেড়েছে। আমদানির সঙ্গে সঙ্গে রপ্তানি আয় সেভাবে বাড়েনি। এতে বাণিজ্য ঘাটতি সৃষ্টি হয়েছে। তাছাড়া, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে খুব বেশি গতি আসছে না। আগের চেয়ে রেমিট্যান্স আহরণ কম। ডলারের চাহিদা বাড়ায় দামও বাড়ছে। দিন দিন ডলারের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে।

এদিকে, বাজার স্থিতিশীল রাখতে দেশে কার্যরত ব্যাংকগুলোর কাছে চাহিদার বিপরীতে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। তবু ডলারের বাজার স্থিতিশীল হচ্ছে না। উল্টো দাম বাড়ছে। ডলারের বাজার কবে স্থিতিশীল হবে, তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। রেমিট্যান্স আহরণ বাড়লে ডলারের চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। এর পর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়, যা এখন পর্যন্ত অব্যাহত আছে। ২০২১ সালের আগস্টের শুরুতেও আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম একই ছিল। ৩ আগস্ট থেকে দু-এক পয়সা করে বাড়তে বাড়তে গত বছরের ২২ আগস্ট প্রথমবারের মতো ডলারের দাম ৮৫ টাকা ছাড়ায়।

এদিকে, চলতি বছরের ৬ জানুয়ারি পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কেনাবেচা হয়েছিল ৮৫ টাকা ৮০ পয়সায়। ৯ জানুয়ারি তা বেড়ে দাঁড়ায় ৮৬ টাকায়। গত ২৩ মার্চ ৮৬ টাকা ২০ পয়সায় ডলার বেচাকেনা হয়। গত ২৭ এপ্রিল ডলার প্রতি ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৪৫ পয়সায় বেচাকেনা হয়েছে। গত ১০ মে ডলারের দাম আরও ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৭০ পয়সা হয়। গত ১৬ মে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর ২৩ মে ফের ৪০ পয়সা বাড়িয়ে ডলারের দাম ৮৭ টাকা ৯০ পয়সা নির্ধারণ করে। এরপরও বাজার স্থিতিশীল হয়নি। পরে সংকট নিরসনে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশের (এবিবি) দাবির পরিপ্রেক্ষিতে গত ২৯ মে বাংলাদেশ ব্যাংক আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৯ টাকা বেঁধে দেয়। আমদানিকারকদের কাছে বিক্রির জন্য বিসি সেলিং রেট নির্ধারণ করা হয় ৮৯ টাকা ১৫ পয়সা। যদিও ব্যাংকগুলো আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৯ টাকা ৮০ পয়সা প্রস্তাব করেছিল। কিন্তু তাতেও বাজার স্থিতিশীল না হওয়ায় ডলারের এক রেট উঠিয়ে দিয়ে গত ২ জুন আরও ৯০ পয়সা বাড়িয়ে ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়। গত ৬ জুন প্রতি ডলার ৯১ টাকা ৫০ পয়সায় বিক্রি হয়। ডলারের দাম ৭ জুন ৯১.৯৫ টাকা, ৮ জুন ৯২ টাকা এবং ১৩ জুন ৯২.৫০ টাকা হয়। ১৫ জুন ডলারের দাম ছিল ৯২.৮০ টাকা। ২১ জুন দাম বেড়ে ৯২.৯০ টাকা হয়। পরের দিন তা বেড়ে ৯২.৯৫ টাকায় বিক্রি হয়েছে। ডলারের দাম বেড়ে গত ২৮ জুন ৯৩.৪৫ টাকা, ২৯ জুন ৯৩.৪৪ টাকা, ৩০ জুন ৯৩.৪৫ টাকা, ১৪ জুলাই ৯৩.৬১ টাকা এবং ১৭ জুলাই ৯৩.৯৫ টাকা হয়।

নিয়ম অনুযায়ী, একটি ব্যাংক তার মূলধনের ১৫ শতাংশের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা রাখতে পারে। এর অতিরিক্ত হলেই ব্যাংকটিকে বাজারে ডলার বিক্রি করতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!