1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

জিডিপি-মূল্যস্ফীতি আন্তর্জাতিক মানে নিরূপণের পরামর্শ আইএমএফের

  • আপডেট টাইম :: বুধবার, ২ নভেম্বর, ২০২২

অর্থ ও বাণিজ্য ডেস্ক : মোট দেশজ উৎপাদন (জিডিপি) ও মূল্যস্ফীতি নিরূপণ পদ্ধতি নিয়ে প্রশ্ন উত্থাপন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি বলেছে, বাংলাদেশে জিডিপি ও মূল্যস্ফীতির হিসাব নিরূপণে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করা হয় না। দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশ আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী সামষ্টিক অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচক দুটি নির্ণয় করলেও বাংলাদেশ এর ব্যতিক্রম। ফলে জিডিপি ও মূল্যস্ফীতির হিসাবের যথার্থতা নিয়ে এখনো গুরুতর প্রশ্ন রয়ে গেছে। বাংলাদেশের উচিত দ্রুত আন্তর্জাতিক মান অনুসরণ করে জিডিপি ও মূল্যস্ফীতির হিসাব নিরূপণ করা।

ঢাকা সফররত আইএমএফের আর্টিকেল ফোর মিশন মঙ্গলবার (১ নভেম্বর) আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্মকর্তাদের সাথে এক বৈঠকে এসব কথা বলেছেন বলে জানা গেছে। আইএমএফের পক্ষে মিশন প্রধান রাহুল আনন্দ এবং বিবিএসের পক্ষে সংস্থাটির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিয়ার রহমান বৈঠকে নেতৃত্ব দেন।
বাংলাদেশের পক্ষ থেকে আইএমএফ কাছে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ চাওয়া হয়েছে। এই ঋণ নিয়ে আলোচনা করতে আইএমএফের দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল গত ২৬ অক্টোবর সকালে ঢাকায় এসেছে। ঋণ পাওয়ার পূর্বশর্তগুলো নিয়ে ধারাবাহিকভাবে প্রতিনিধিদলটি অর্থ বিভাগ, এনবিআর, আর্থিক   প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে করে যাচ্ছে।

বিবিএস কর্মকর্তাদের সঙ্গে সভায় আইএমএফের পক্ষ থেকে বলা হয়, আগে জিডিপি প্রক্ষেপণের জন্য ভিত্তি বছর হিসাবে ২০০৫-২০০৬ অর্থবছরকে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু আইএমএফের সহায়তায় ভিত্তি বছর পরিবর্তন করে গত এক বছর ধরে ২০১৫-২০১৬ অর্থবছরকে ভিত্তি বছর ধরে জিডিপি প্রক্ষেপণ করা হচ্ছে। এই অগ্রগতি তাৎপর্যপূর্ণ। কিন্তু এখনো জিডিপি হিসাব আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী নিরূপণ করা হচ্ছে না। কিন্তু আইএমএফের পক্ষ থেকে এ বিষয়ে বিবিএসকে কারিগরি সহায়তা দেওয়া হয়েছে। তাই দ্রুত এ বিষয়ে অগ্রগতি হওয়া প্রয়োজন।

আইএমএফের পক্ষ থেকে আরও বলা হয়, বিবিএস এখন বছরে দুইবার জিডিপির হিসাব প্রকাশ করে থাকে। কিন্তু এটি তিন মাস অন্তর প্রকাশ করা প্রয়োজন।

এ বিষয়ে বিবিএসের পক্ষ থেকে বলা হয়, আমরাও চাই জিডিপির হিসাব আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী হোক। এ বিষয়ে কাজ চলমান রয়েছে। আর ত্রৈমাসিক ভিত্তিতে জিডিপির হিসাব প্রকাশ করা চলতি অর্থবছরে সম্ভব না হলেও আগামী অর্থবছর থেকে তা করার চেষ্টা হবে।

আইএমএফের পক্ষ থেকে মূল্যস্ফীতি হিসাব নিরূপণ পদ্ধতি নিয়েও আপত্তি করা হয়। বলা হয়, এই হিসাব এখনো ২০০৫-২০০৬ অর্থবছরকে ভিত্তি ধরে নিরূপণ করা হচ্ছে। যা ২০১২ সালে প্রণয়ন করা হয়। কিন্তু এটি বর্তমান ভোক্তা ব্যয়কে প্রতিনিধিত্ব করে না। তাই অবিলম্বে মূল্যস্ফীতি হিসাব পদ্ধতি পরিবর্তন করা প্রয়োজন। এ বিষয়ে বিবিএসের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) পদ্ধতি অনুসরণ করে মূল্যস্ফীতির হিসাব বের করে থাকে। তবে বিবিএস চেষ্টা করছে নতুন ভিত্তি বছর ধরে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যস্ফীতির হিসাব বের করার। কিন্তু এ ক্ষেত্রে রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন বলে বিবিএস কর্মকর্তারা আইএমএফ প্রতিনিধিদের জানান।

সভা শেষে বিবিএসের কর্মকর্তা মতিয়ার রহমানকে প্রশ্ন করা হয়, মূল্যস্ফীতি নিয়ে আইএমএফ কোনো সুপারিশ বা পরামর্শ দিয়েছে কি না-এর জবাবে তিনি সাংবাদিকদের বলেন, আগস্ট মাসে মূল্যস্ফীতির তথ্য প্রকাশে বিলম্বের কারণ জানতে চেয়েছে তারা। আমরা এ বিষয়ে তাদের বলেছি। তথ্য প্রকাশ করতে উপরের পর্যায় থেকে অনুমতির প্রয়োজন হয়, নানা কারণে এটা পেতে আমাদের দেরি হয়েছে। এ কারণেই মূলত মূল্যস্ফীতির তথ্য দিতে দেরি হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!