1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

পতিত জমিতে কীটনাশক মুক্ত পারিবারিক পুষ্টি বাগানে ইউপি সদস্যের সাফল্য

  • আপডেট টাইম :: শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

বাংলার কাগজ প্রতিবেদক : ‘এক ইঞ্চি মাটিও যেন পতিত না থাকে’ প্রধানমন্ত্রীর এ স্লোগানকে বাস্তবতায় রূপ দিয়ে তাক লাগিয়েছেন পরপর পাঁচবার নির্বাচিত ইউপি সদস্য আবু জাফর বাবু। ‘অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পে’র মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে কীটনাশক মুক্ত শাক-সবজি চাষ করে ইতিমধ্যেই সাড়া ফেলেছেন বাবু মেম্বার নামে পরিচিত এ কৃষক। ইউনিয়ন পরিষদ চত্বরের পতিত আঙিনা ব্যবহার করে উৎপাদিত নানা ধরণের শাক-সবজি তিনি বিনামূল্যে বিতরণ করে কুড়িয়ে যাচ্ছেন প্রশংসাও।

নালিতাবাড়ী উপজেলার ৭নং নালিতাবাড়ী সদর ইউনিয়ন পরিষদ। এ পরিষদের বারবার নির্বাচিত ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য আবু জাফর বাবু ওরফে বাবু মেম্বার।

সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় ‘অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পে’র মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি। এরপর ইউনিয়ন পরিষদ চত্বরের চারপাশে পতিত ঝোপ-ঝাড়ে ভরা জমি উপযোগী করেন চাষাবাদের। সম্পূর্ণ ব্যক্তিগত শ্রম আর উদ্যোগে তৈরি করেন পারিবারিক পুষ্টি বাগান।

আগাম জাতের শিম ছাড়াও লাউ, মিষ্টি কুমড়া, বেগুণ, মরিচ, আদা, পেঁপে, সরিষা, লাল শাক, বাটি শাক, ডাটা, স্কোয়াশ আবাদ করেছেন তিনি। পরিষদ চত্বরের সৌন্দর্য বাড়াতে সাথে চাষ করেছেন নানা ধরণের ফুল। পোকা-মাকড়ের হাত থেকে ফসল বাঁচাতে ব্যবহার করছেন নিম ও নিসিন্দা পাতার রস।

স্থানীয়রা জানান, শুধু পরিবারের জন্য নয়, কীটনাশক মুক্ত তার এ পুষ্টি বাগান সর্বসাধারণের জন্য উন্মুক্ত। পরিষদের অন্যান্য সদস্য ছাড়াও গ্রাম পুলিশ এবং নাগরিকরা এ বাগানের শাক-সবজি বিনামূল্যে পাচ্ছেন বাবু মেম্বারের কাছ থেকে। এতে যেমনি নির্ভেজাল শাক-সবজির যোগান হচ্ছে, তেমনি ভোটারদের নজরও কাড়ছেন তিনি।

চাষী বাবু মেম্বার জানান, কৃষি বিভাগের প্রশিক্ষণ গ্রহণ করে তিনি ইউপি’র পতিত ও আগাছাযুক্ত জমি প্রথমে চাষের উপযোগী করেনে। এরপর কৃষি বিভাগের সহযোগিতায় সেখানে নানা ধরণের শাক-সবজি ছাড়াও সৌন্দর্য বর্ধনে ফুলের চাষ করেন। এতে একদিকে যেমনি নিজের চাহিদা মিটছে অন্যদিকে পরিষদে আসা বিভিন্ন মানুষেরও শাক-সবজির যোগান হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবীর জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের মাধ্যমে পারিবারিক সবজি পুষ্টি বাগান প্রদর্শনী তৈরির কাজ চলছে উপজেলার ১২টি ইউনিয়নে। প্রতি ইউনিয়নে একশ করে এ বাগান তৈরির পরিকল্পনা হাতে নেওয়া এ প্রকল্পে ইতিমধ্যেই যারা সাফল্য পেয়েছেন, বাবু মেম্বার তাদের অন্যতম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!