1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
‘পণ্ডিত স্যার’ কিংবদন্তী শিক্ষাবিদের মহাপ্রস্থান রোহিঙ্গাদের আরো ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র সালমানের সঙ্গে জুটি, ‘সিকান্দার’ প্রসঙ্গে যা বললেন রাশ্মিকা নায়ক সোহেল চৌধুরী হত্যায় আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন যে কারণে হত্যা করা হয়েছিল চিত্রনায়ক সোহেল চৌধুরীকে চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ যুদ্ধবিমানের এক পাইলট নিহত, আহত কো-পাইলট উপজেলা নির্বাচন: শ্রীবরদীতে নির্বাচিত হলেন যারা ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়ে গেছে চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত ফিলিস্তিনের পক্ষে লেখা পোস্টে ‘লাইক’ দিয়ে চাকরি হারালেন মুম্বাইয়ের অধ্যক্ষ

মৎস্যজীবী আন্দোলনের পুরোধা আনোয়ার সিকদার আর নেই

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি : দেশের মৎস্যজীবী আন্দোলনের পুরোধা, বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি আনোয়ার হোসেন সিকদার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গতকাল ২৬ এপ্রিল মগবাজারের বাসায় বুকে ব্যাথা অনুভব করলে হলি ফ্যামেলি হাসপাতালে নেওয়ার পথে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৭৮ বছর। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। ইতিমধ্যে আনোয়ার সিদকারের গ্রামের বাড়ি বরিশালে তার দাফন সম্পন্ন হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, সন্তান, নাতি—নাতনিসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

আনোয়ার হোসেন সিকদারকে বাংলাদেশে মৎস্যজীবী আন্দোলনের পুরোধা বলা যায়। তিনি যুবক বয়সে শ্রমিক নেতা মোখলেছুর রহমানের সান্নিধ্যে এসে প্রয়াত নির্মল সেন, রুহুল আমিন কায়সার, মাওলানা সাইদুর রহমান, শরীয়তুল্লাহ সহ প্রয়াত খ্যতিমান শ্রমিক নেতাদের সংস্পর্শে এসে শ্রমিক আন্দোলনে উদ্বুদ্ধ হন। প্রায় ৩০ বছর ধরে তিনি মৎস্যজীবীদের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অতি সম্প্রতি বঙ্গপোসাগরে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ভারতে ভেসে যাওয়া ও আটকা পড়া ট্রলার শ্রমিক ও মৎস্যজীবীদের দেশে ফিরিয়ে আনতে তিনি কঠোর পরিশ্রম করেছেন। বেশিরভাগ মানুষকে ফিরিয়ে আনতে সক্ষমও হয়েছেন। তিনি ও তার সংগঠন সারাদেশে মৎস্যজীবীদের ট্রলার মালিকদের নির্যাতন থেকে রক্ষা, ইলিশসহ দেশের মৎস্য সম্পদ রক্ষা ও মৎস্যজীবীদের জন্য সরকারের সহায়তা প্রকল্পে প্রভাবশালীদের দুর্নীতি বন্ধ করে প্রকৃত মৎস্যজীবীদের সহায়তা পাওয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রেখেছেন। তার মৃত্যু সারাদেশের মৎস্যজীবী সম্প্রদায়ের জন্য এক অপূরনীয় ক্ষতি।

আনোয়ার হোসেন সিকদারের মৃত্যুতে তার সংগঠন বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি ও বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়ন  ছাড়াও বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছেন। সংগঠনগুলো হলো বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, শ্রমিক কৃষক সমাজবাদী দল, বাংলাদেশ টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব), বাংলাদেশ লোড—আনলোড শ্রমিক কর্মচারী ফেডারেশন, কোয়ালিশন অব লোকাল এনজিও বাংলাদেশ (সিএলএনবি), বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি, বাংলাদেশ যুব শক্তি, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাগো বাংলাদেশ শিশু কিশোর ফেডারেশন, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ সংযুক্ত মহিলা পরিষদ, বাংলাদেশ সংযুক্ত পাটকল শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সংযুক্ত কাঠ শিল্প নির্মাণ শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সংযুক্ত বন্দোবস্ত পরিবহন ফেডারেশন ইত্যাদি।

নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!