1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সৃষ্টিকর্তা নালিতাবাড়ীর মানুষের অন্তরে আমার প্রতি দয়া সৃষ্টি করে দিয়েছেন : লেবু নালিতাবাড়ীতে বিনা ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের গবেষণা পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত অর্থের বিনিময়ে দেন ভুয়া স্মার্ট কার্ড, ঘুরে বেড়ান আমেরিকা-ইউরো সিনিয়র না হলে জয়কে থাপড়াতেন মিষ্টি জান্নাত বাহুবলীর রেকর্ড ভাঙার পথে ‘রামায়ণ’ তাপপ্রবাহ বাড়তে পারে আগামী শনিবার পর্যন্ত ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৫২ হাজার কোটি টাকা, বেশি পাচ্ছে পিইডিপি চার প্রার্থীর তিন জনকেই নির্বাচিত করেছেন, একবার আমাকে করেন: ভোটারদের হাজি মোশারফ নথি ফাঁস: বের হলো দুবাইয়ে ধনীদের গোপন সম্পদের পাহাড় মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে হাইকোর্টে নিপুণ

বাংলাদেশ-কাতার সম্পর্ক জনশক্তি ও রেমিট্যান্সকেন্দ্রিক: প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম :: বুধবার, ১৪ জুন, ২০২৩

বাংলার কাগজ ডেস্ক : বাংলাদেশ ও কাতার সম্পর্ক জনশক্তি ও রেমিট্যান্সকেন্দ্রিক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘কাতারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জনশক্তি ও রেমিট্যান্সকেন্দ্রিক। বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণের পর আন্তর্জাতিক বিভিন্ন বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা থেকে অব্যাহতি লাভ করবে। পাশাপাশি আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে উন্নীত হতে অঙ্গীকারবদ্ধ।’

বুধবার (১৪ জুন) জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য টেবিলে উপস্থাপিত নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লার এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমাদের ইকোনমিক ডিপ্লোম্যাসির অংশ হিসেবে সরাসরি বিদেশি বিনিয়োগ বাড়ানো, দক্ষ জনশক্তি রপ্তানি এবং বাণিজ্য বৈচিত্র্যকরণের জোরালো উদ্যোগ গ্রহণ করেছি। এরই অংশ হিসেবে গত ৬ মার্চ কাতারের দোহায় ইনভেস্টমেন্ট সামিট-২০২৩ এ ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ভাষণে বাংলাদেশ ও কাতারের বেসরকারি খাতগুলোকে পারস্পরিক লাভজনক অর্থনৈতিক অংশীদারত্বের ভিত্তিতে সমুন্নত করার প্রত্যাশা পুনর্ব্যক্ত করেছি।

তিনি আরও বলেন, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশ-কাতার সরকারপর্যায়ে একটি কমিটি গঠনের আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে পারস্পরিক লাভজনক অর্থনৈতিক অংশীদারত্বের জন্য দুদেশের ব্যবসায়িক গোষ্ঠীকে একক একটি প্ল্যাটফর্মের মাধ্যমে আরও গতিশীল করার জন্য যৌথ ব্যবসায়িক ফোরাম প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছি।

আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-কাতার বিজনেস ফোরাম’ দুই দেশের বেসরকারি খাতগুলোকে নতুন নতুন মাধ্যমে যুক্ত করে বাংলাদেশ ও কাতারের সম্পর্ক অধিকতর শক্তিশালী করবে। এ প্রেক্ষিতে আমি কাতারের ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছি। কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরও দেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!