1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন

রাজীব-জহিরসহ বিএনপির ৩৬ জনের কারাদণ্ড

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

ঢাকা: রাজধানীর রমনা থানার পৃথক দুই মামলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাজীব আহসান ও দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিনসহ বিএনপির আরও ৩৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ রায় ঘোষণা করেন। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় রাজধানীর সূত্রাপুর থানার আরেক মামলায় ২৩ আসামির সবাইকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

বিএনপির ২০ নেতাকর্মীর দুই বছরের কারাদণ্ড

১২ বছর আগে রাজধানীর রমনা থানায় করা নাশকতার মামলায় বিএনপির ২০ নেতাকর্মীকে পৃথক দুই ধারায় দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত এ রায় ঘোষণা করেন। রায়ে দুই ধারায় তাদের এক বছর করে দুই বছরের কারাদণ্ড ও দুই হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে উভয় সাজা একত্রে চলবে বিধায় তাদের এক বছর কারাভোগ করতে হবে।

২০১১ সালের সেপ্টেম্বর মাসে রাজধানীর রমনা এলাকায় নাশকতার অভিযোগে মামলাটি করে পুলিশ। এ মামলায় দণ্ডপ্রাপ্তরা হলেন- আ. রহমান, ফারুক, নুর নবী, কামাল উদ্দিন, সুমন, বেল্লাল হোসেন, ফারুক, একরামুল হক কুসুম, ইউনুস, সাহাবুদ্দিন, রবিন, ফয়সাল ইনাম, খন্দকার আ. রব, সিয়াম মাহমুদ আব্দুল্লাহ, শাহিন ইসলাম, নকিব নাসরুল্লাহ, আ. রহমান, ফাকরে আলম, আ. কাদের ও কবির হোসেন সরকার।

বিএনপির ১৬ নেতাকর্মীর দুই বছরের কারাদণ্ড

পাঁচ বছর আগে ঢাকার রমনা থানায় করা নাশকতার মামলায় বিএনপির ১৬ নেতাকর্মীকে দণ্ডবিধির দুই ধারায় দুই বছর তিন মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেন এ রায় ঘোষণা করেন। ২০১৮ সালের আগস্টে নাশকতার অভিযোগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলাটি দায়ের করে পুলিশ। এ মামলায় দণ্ডপ্রাপ্তরা হলেন- আমিনুল ইসলাম লিপন, নান্নু মিয়া, মো. মোবাশ্বের ইসলাম নির্জন, মো. রাজিব আল হাসান, মেহেদী হাসান তালুকদার, শেখ আবু তাহের, মিজানুর রহমান রাজ, মো. সাজ্জাদ হোসেন রুবেল, জহির উদ্দিন তুহিন, গিয়াস উদ্দিন মানিক, কামরুজ্জামান জুয়েল, মো. তসলিম আহসান মাসুম, রিফাত বিন জিয়া, মো. আশরাফ হোসেন চৌধুরী অপু, মো. রেজাউল ইসলাম প্রিন্স ও মো. আরাফাত হোসেন।

২৩ নেতাকর্মীদের বেকসুর খালাস

দশ বছর আগে রাজধানীর সূত্রাপুর থানার মামলায় বিএনপির ২৩ নেতাকর্মীকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালত তাদের খালাস দেন। ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি মিছিলে নাশকতার অভিযোগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে এ মামলাটি করে পুলিশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!