1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৪ অপরাহ্ন

গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা যাচাইয়ে কমিটি

  • আপডেট টাইম :: শনিবার, ২ মে, ২০২০

ঢাকা: গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কোভিট-১৯ সংক্রমণ নির্ণয়ক ‘GR Covid-19 Dot Blot’  কিটের কার্যকারিতা যাচাইয়ে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (২ মে) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ এ কমিটি গঠন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, কিটের কার্যকারিতা যাচাইয়ে বিএসএমএমইউ’র ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রিন্সিপাল ইনভেস্টিগেটর করা হয়েছে।

এছাড়া কো- ইনভেস্টিগেটর হিসেবে রয়েছেন ৫ জন। তারা হলেন- এ বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলাজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহমেদ আবু সালেহ, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইফ উল্লাহ মুন্সী, ইন্টার্নাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তানভীর ইসলাম, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন, ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শরদিন্দু কান্তি সিংহ।

এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, তারা আজকে (শনিবার) কমিটি গঠন করেছে। কাল (রোববার) হয়তো আমাদের সঙ্গে বসবে। তারপর তাদের চাহিদামত সময়ে আমরা ম্যাটারিয়েলস সরবরাহ করবো।

এর আগে ২৯ এপ্রিল ওষুধ প্রশাসন গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা যাচাইয়ে অনুমতি দেয়। বিএসএমএমইউ ছাড়াও আইসিডিডিআরবিতেও কার্যকারিতা যাচাইয়ের সুযোগ রয়েছে।

গত ২৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে কিটের নমুনা হস্তান্তর করার কথা ছিল। তবে এদিন ঔষধ প্রশাসন থেকে কেউ কিট গ্রহণ করতে যায়নি। পরের দিন ২৬ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্র থেকে ঔষধ প্রশাসনে কিট নিয়ে গেলে তারাও তা গ্রহণ করেনি। ফলে ফিরে আসতে হয় গণস্বাস্থ্যের প্রতিনিধিকে। ওই দিন বিকেলেই সংবাদ সম্মেলন করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com