1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

অবস্থান ও সক্ষমতা জানান দেয়ার জন্যই সন্ত্রাসীদের এ হামলা : স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট টাইম :: রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

বান্দরবান : বান্দরবানের রুমা ও থানচি দুই উপজেলার তিনটি ব্যাংকে ডাকাতি, অস্ত্র লুট ও মারধর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এই ঘটনায় সন্ত্রাসীরা তাদের অবস্থান ও সক্ষমতা জানান দেওয়ার জন্য তারা এসব কর্মকান্ড চালিয়েছে।

শনিবার (৬ এপ্রিল) দুপুরে বান্দরবান সার্কিট হাউসে বান্দরবান জেলার আইনশৃঙ্খলা সংক্রান্ত এক সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমন মন্তব্য করেন।

তিনি বলেন, রুমা এবং থানচিতে এমন জঘন্য অপরাধ যারা ঘটিয়েছে, তারা রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তাদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষার্থে যা যা করণীয় আমরা করবো। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা দিয়েছেন অত্র এলাকা শান্তি শৃঙ্খলা রক্ষার্থে যেকোন মূলে জোর প্রচেষ্টা চালাবো। বাংলাদেশ ভূখন্ডের ভিতরে অস্ত্রধারী সন্ত্রাসী, চাঁদাবাজি এই ধরণে অনৈতিক কর্মকাণ্ড কোন মতেই করতে দেবো না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এলাকার নেতৃবৃন্দ, বাসিন্দা ও সরকার সহ সবাই মিলে এই তিন পার্বত্য জেলা শান্তির জেলা হিসেবে পরিণত করেছি। এখানে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে শুধু দেশী পর্যটক নয়, বিদেশ থেকেও প্রচুর পযর্টক সমাগম ঘটে থাকে। সারা বিশ্বের কাছে পরিচিত পাশাপাশি সম্ভাময় জায়গা পরিণত হতে চলেছে। এই এলাকায় এমন সন্ত্রাসী কর্মকাণ্ড মেনে নেওয়া যায় না।

শান্তির প্রতিষ্ঠা কমিটির যে প্রচেষ্টা ছিল এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান নেতৃত্বের অত্র এলাকার শান্তির লক্ষ্যে অত্যন্ত ধৈর্যের সাথে কেএনএফ-এর সাথে আলোচনা মধ্যে ছিল। এই চলমান অবস্থায় আলোচনা না গিয়ে তারা (কেএনএফ) নিজেদের স্বার্থের জন্য এসব ঘটনা ঘটিয়েছে। তাছাড়া তাদের সংখ্যা মূল জনগণের এক শতাংশও নাই। তারা এসব সন্ত্রাসী কর্মকান্ড, অস্ত্র নিয়ে মহড়া দেওয়া আর সহ্য করা যাবে না। এদের কাউকে ছাড় দেয়া হবে না।

এক প্রশ্নে জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা জনগণের সরকার, আমরা জনগণের বিরুদ্ধে কোনদিন অবস্থান নেইনি। এত্র এলাকা জনগণ যদি মনে করেন, এই শান্তির কথা ও শান্তির ডায়লগ চালিয়ে যেতে বললেই অবশ্যই চালাবো।

২কি.মি ভিতরে বিভিন্ন ক্যাম্প থাকার পরও এই হামলা ঘটনা ঘটেছে? এমন প্রশ্নে তিনি বলেন, তাদের পূর্ব পরিকল্পনা ছিল। তারা আগে-ভাগেই পরিকল্পনায় মাফিক সেখানে হিট করে এবং তাৎক্ষণিক ঘটনাস্থল ত্যাগ করেন সন্ত্রাসীরা। তাদের শুধুমাত্র জানান দেওয়ার কৌশল ছিল!

এক প্রশ্নের জবাবে সন্ত্রাসীদের বিরুদ্ধে অপারেশন প্রসঙ্গে তিনি বলেন, এখানে সবকিছু অবস্থান বৃদ্ধি করবো, অপারেশন বিষয়ে সেনাবাহিনীর প্রধান সিদ্ধান্ত নেবে। তাছাড়া আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করণীয় কাজগুলি চালিয়ে যাচ্ছি।

সন্ত্রাসীদের সাথে বিদেশি কোন মদদদাতা আছে কি-না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, এরকমই কোন মেসেজ নেই। পার্শ্ববর্তী দেশ ভারত এবং মায়ানমার তাদের সাথেও আমাদের সুসম্পর্ক রয়েছে। তবে যারা এই ধরনের ঘটনা ঘটাচ্ছে এবং কেউ যদি বিদেশে গিয়ে আশ্রয় নিলেও তাদেরকে ইন্টারপোল মাধ্যমে নিয়ে এসে আমাদের মাটিতে বিচারের ব্যবস্থা করবো।

এসময় আরও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বান্দরবানের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি, বিজিবি প্রধান মেজর জেনারেল মো. আশরাফুজ্জামান সিদ্দিকী, আনসার ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীনসহ সরকারী বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পদ মর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগেই শনিবার (৬ এপ্রিল) সকালে রুমায় আনসার ব্যারেক, সোনালী ব্যাংক, রুমা উপজেলা মসজিদ পরিদর্শনের গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, এরকম জায়গায় কোনদিন এরকম পরিস্থিতি হবে আমরা চিন্তা করিনি। শান্তি প্রিয় মানুষগুলো এই এলাকায় বসবাস। আমাদের নিরাপত্তা বাহিনী বসে থাকবে এটা কাম্য নয়। আমরা এ ব্যাপারে কঠোর অবস্থানে যাব কোন ক্রমেই আনশৃঙ্খলা ভঙ্গ করতে দিব না।

তিনি আরও বলেন, এই শান্তিপ্রিয় এলাকায় এখানে নাকি শান্তির সুবাতাস সব সময় বৈধ। এখানে অশান্তি হোক আমরা চাই না। আমরা অবশ্যই এর কারণ, কারা করেছে, কাদের সহযোগিতা ছিল সবগুলো আমরা বের করব এবং আমরা আইনানুগ ব্যবস্থা নেব। হামলার ঘটনায় কারও গাফিলতি আছে কি না, কোন জায়গা থেকে ব্যর্থ হয়েছে কি না তাও খতিয়ে দেখবো।

এদিকে গতকাল বান্দরবানে থানচি উপজেলা দোকানপাট বন্ধ থাকলেও আজ স্বাভাবিক এবং একইভাবে রুমা উপজেলাতে দোকানপাট স্বাভাবিক রয়েছে। তবে ওই ঘটনার পর জনসাধারণ মাঝে এখনও আতংক বিরাজ করছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। তবে জনসাধারণের নিরাপত্তা স্বার্থে ওই এলাকা জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!