1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন

প্রবল ঘূর্ণিঝড়ের শঙ্কা, বাংলাদেশের যেসব স্থানে আঘাত হানতে পারে

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ মে, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ইতিমধ্যে নিম্নচাপে রূপ নিয়েছে। নিম্নচাপ কেন্দ্রের চারপাশে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। সাগর উত্তাল থাকায় কক্সবাজার এবং চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে এক নম্বর সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মাছ ধরার যানগুলোকে গভীর সমুদ্র না যেতে বলা হয়েছে।

এই নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে রূপ নেয়, তবে এর নাম হবে ‘রেমাল’। নামটি ওমানের দেওয়া। এর অর্থ ‘বালু’।

শুক্রবার (২৪ মে) সকালে এ তথ্য নিশ্চিত করে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘সুস্পষ্ট লঘুচাপটি আজ সকালে নিম্নচাপ হয়ে গেছে। সন্ধ্যার দিকে নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পরবর্তীতে সময় গড়াবার সঙ্গে সঙ্গে এটি আরো শক্তিমত্তা অর্জন করতে পারে।’
আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে সকালে নিম্নচাপ সৃষ্টির কথা জানানো হয়। এ জন্য দেশের চার সমুদ্রবন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেতও দেখাতে বলা হয়েছে।এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে সেটি ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর। প্রতিষ্ঠানটির পরিচালক মো. আজিজুর রহমান আজ শুক্রবার বিকেলে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, ‘আগামী রবিবার (২৬ মে) সন্ধ্যায় এ ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এ সময় উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রেমাল প্রবল ঘূর্ণিঝড় হতে পারে বলে আমরা ধারণা করছি।

তিনি আরো বলেন, ‘খুলনা থেকে পটুয়াখালীর খেপুপাড়ার মাঝামাঝি স্থানে এটি আঘাত হানতে পারে। অপেক্ষাকৃত বেশি এলাকা ধরে ঘূর্ণিঝড়টির বিস্তৃতি থাকতে পারে। সমুদ্র উপকূলের সুন্দরবনে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে। আগামীকাল শনিবার রাত থেকেই দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আগামি রবিবার থেকে বৃষ্টি আরো বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!