1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৫ অপরাহ্ন

শনিবার হাসিনা-মোদি বৈঠক: দুইপক্ষের মধ্যে কমপক্ষে ১০ চুক্তি হতে পারে

  • আপডেট টাইম :: শুক্রবার, ২১ জুন, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংক্ষিপ্ত রাষ্ট্রীয় সফরে শুক্রবার দুপুরে নয়াদিল্লি যান। বাংলাদেশ ও ভারত দুই ঐতিহাসিক বন্ধু প্রতীম দেশ সামনের দিনে নিজেদের মধ্যে সম্পর্ক আরো কিভাবে বিকশিত করবে এই সফরে তার রুপরেখা ঠিক হওয়ার কথা রয়েছে।

শনিবার (২২ জুন) ভারতের নয়াদিল্লির রাষ্ট্রীয় অতিথি ভবন হায়দ্রাবাদ হাউজে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এই বিষয়ে একান্ত এবং দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিপক্ষীয় বৈঠক শেষে কমপক্ষে ১০ বিষয়ে দুইপক্ষের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) ও চুক্তি সই ও নবায়ন হতে পারে। এছাড়া সফর শেষে দুইপক্ষ একটি যৌথ বিবৃতিও প্রকাশ করবে।
কূটনৈতিক সূত্রগুলো বলছে, দুই দেশের সরকার গঠনের পর শনিবারের দ্বিপক্ষীয় বৈঠকটি হবে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে প্রথম বৈঠক। মূলত দুই দেশের সরকার তাদের নতুন মেয়াদে দুইপক্ষের সম্পর্ককে কোনদিকে নিয়ে যাবেন বা সম্পর্কে কোন বিষয়গুলোকে প্রাধাণ্য দেওয়া হবে আসন্ন বৈঠকে তা ঠিক হবে। দুই দেশের কূটনীতিকরা শনিবারের এই বৈঠকটি সফল করার জন্য গত কয়েক মাসধরে পরিশ্রম করছেন। আসন্ন বৈঠকে সংযোগ, জ্বালানি, বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যূ গুরুত্ব পাবে। এছাড়া তিস্তার পানি বন্টন চুক্তি, সীমান্ত হত্যা, বাণিজ্যের শুল্ক বাধা, রোহিঙ্গা সঙ্কট বৈঠকের আলোচনায় উঠবে। দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুইপক্ষের মধ্যে কমপক্ষে ১০ বিষয়ে এমওইউ ও চুক্তি সই ও নবায়ন হতে পারে।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আসন্ন সফরটি খুবই গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক কোনদিকে যাবে তার রুপরেখা এই সফর থেকেই চিহ্নিত হবে। এই সফরে ১০ থেকে ১২টি এমওইউ ও চুক্তি সই ও নবায়ন হতে পারে। শিগগির তিস্তা চুক্তির বিষয়ে ইতিবাচক কোনো সম্ভাবণা দেখা যাচ্ছে না। তবে তিস্তা অববাহিকা উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়নে ভারত আগ্রহ প্রকাশ করেছে। এটা ইতিবাচক।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‌নবনির্বাচিত দুই দেশের দুই নতুন সরকারের মধ্যে দুই দেশের অমীমাংসিত যে বিষয়গুলো আছে, সেগুলো নিয়ে আলোচনা হতে পারে। এই অমীমাংসিত বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য আমাদের প্রস্তুতি আছে।
প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার ভারত সফরে গেছেন। দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যান তিনি। সফরের শেষ দিন দুই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠক করবেন। সফরকালে প্রতিনিধি পর্যায়ে আলোচনা এবং দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এমওইউ ও চুক্তি বিনিময় হবে। সফর নিয়ে দুই নেতার প্রেস বিবৃতি অনুষ্ঠান আয়োজনের সূচিও রয়েছে।
সফরকালে শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজ ঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সাক্ষর করবেন। একইদিনে হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিনিধি পর্যায়ে আলোচনাও হবে সেখানে। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ আয়োজনের কথা রয়েছে।
সফরের শুরুর দিন শুক্রবার শেখ হাসিনার আবাসস্থলে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার বিকালে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন। উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা পুনরায় রাষ্ট্রপতি ভবনে যাবে। এসময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে একান্ত সাক্ষাৎ করবেন। দুই দিনের সফর শেষে শনিবার স্থানীয় সময় বিকাল ৬টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার পথে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com