1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

দেশজুড়ে বিক্ষোভ, গুলি, সংঘর্ষে নিহত ৩০

  • আপডেট টাইম :: রবিবার, ৪ আগস্ট, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সারাদেশে পালিত হচ্ছে অসহযোগ আন্দোলন কর্মসূচি। রোববার (৪ আগস্ট) সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালনকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং পুলিশ সদস্যদের সংঘর্ষ হয়েছে। বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত সংঘর্ষে ১০ জেলায় ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।

রংপুর: রংপুরে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। নিহতদের মধ্যে একজনের নাম জানা গেছে। তার নাম খসরু। তবে, পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

রোববার দুপুর দেড়টার দিকে নগরীর সিটি কর্পোরেশনের সামনে, সুপার মার্কেট, জাহাজ কোম্পানি ও পায়রা চত্বরে আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলন পালনে সকাল ১০টার দিকে দুপচাঁচিয়া উপজেলার সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। একপর্যায়ে পুলিশ থানার মধ্যে অবস্থান নিলে আন্দোলনকারীরা থানার গেট ভাঙচুরের চেষ্টা করে। সে সময় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এতে ১২ জন আহত হন। তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তিন জনকে মৃত ঘোষণা করেন।

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে অসহযোগ আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ, আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষে দুজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়েছেন।

রোববার (৪ আগস্ট) সকাল ১১টার দিকে জেলা শহরের সুপার মার্কেট এলাকায় এ সংঘর্ষ হয়। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি।

কুমিল্লা: কুমিল্লার দেবিদ্বারে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ চলাকালে আবদুল্লা রুবেল (৩৩) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। রোববার (৪ আগস্ট) দুপুরে পৌর এলাকার বনিয়াপাড়ায় মারা যান তিনি।

নিহত আবদুল্লা রুবেশ পেশায় বাস চালক ছিলেন বলে জানিয়েছে পরিবার। তিনি বারেরা এলাকার ইউনুছ মিয়ার ছেলে।

আন্দোলনকারীরা জানান, সড়কে বিক্ষোভ চলাকালে ছাত্রলীগ কর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এসময় গুলিবিদ্ধ হয়ে এবং ধারালো অস্ত্রের আঘাতে আহত হন রুবেল। তাকে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ শহরে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এসময় তিনজন নিহত হয়েছেন। মারা যাওয়ারা সবাই বিএনপির নেতাকর্মী বলে দাবি করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু। সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, ‌‘আন্দোলনে কয়েকজন মারা গেছেন।’

এদিকে, জেলার রায়গঞ্জে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ চলাকালে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মেহেদী হাসান ইলিয়াস এবং সাধারণ সম্পাদক আল-আমিন সরকার নিহত হয়েছে। এমনটি দাবি করেছেন চাঁন্দাইকোনা ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য সেলিম আহমেদ। নিহত আল-আমিন সরকারের বড় ভাই হলেন সেলিম আহমেদ।

সিরাজগঞ্চ জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু জানান, আজ শহরে সংঘর্ষ চলাকালে মারা যাওয়াদের মধ্যে জেলা যুবদলের যুগ্ম-সম্পাদক রঞ্জু রহমান রয়েছেন। বাকি দুই জন হলেন- সুমন শেখ (২৮) এবং আব্দুল লতিফ (৪২)। তারা যুবদল ও ছাত্রদলের কর্মী।

নিহত রঞ্জু রহমান শহরের পৌর এলাকার মাসুমপুর মহল্লার মাজেদ রহমানের ছেলে। সুমন শেখ ও আব্দুল লতিফ একই মহল্লার বাসিন্দা।

ফেনী: ফেনীতে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন পথচারী ও সাংবাদিকসহ অসংখ্য মানুষ। রোববার দুপুরে মহিপাল এলাকায় দুই পক্ষের সংঘর্ষ হয়। ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. আসিফ ইকবাল পাঁচ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতের মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- ফেনী সরকারি কলেজের অনার্স শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ শ্রাবণ (২০), সদর উপজেলার ফাজিলপুর কলাতলী গ্রামের রফিকুল ইসলামের ছেলে ছাইদুল ইসলাম (২১) এবং পাঁচগাছিয়া ইউনিয়নের দক্ষিণ কাশিমপুর এলাকার সিরাজুল ইসলামের ছেলে শিহাব উদ্দিন (১৯)।

আরএমও ডা. আসিফ ইকবাল জানান, পাঁচ জনের মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের সামনে আনা হয়েছিল। তারা সংঘর্ষে মারা গেছেন বলে জানা গেছে।

আবদুল কাদের নামে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রকাশ্যে গুলি চালিয়েছে। অনেকে গুলিবিদ্ধ হয়েছেন। আপাতত আর কিছু বলতে পারছি না।’

এর আগে, আজ সকাল সাড়ে ১১টার দিকে মহিপাল ফ্লাইওভারের নিচে অবস্থান নেন আন্দোলনকারীরা। একপর্যায়ে তাদের একটি অংশ মহিপাল ফ্লাইওভারের দক্ষিণাংশে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন। ফলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাভার: ঢাকার সাভারের আশুলিয়ায় আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া গুলিবিদ্ধ আরও একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার আহমেদুল হক তিতাস এতথ্য জানান। তিনি বলেন, দুপুর দেড়টার দিকে মৃত অবস্থায় একজনের মরদেহ রেখে যান ৪-৫ জন যুবক। নিহতের পিঠে একটি গুলির চিহ্ন রয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, ‘নিহতের বিষয় কোনো তথ্য জানা নেই।’

নিহতের নাম-পরিচয় জানা যায়নি। তার বয়স আনুমানিক ৩০ বছর। গুলিবিদ্ধ অপরজনের নাম রায়হান। তিনি বাইপাইল এলাকায় সড়কের পাশে পানি বিক্রি করেন।

ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার আহমেদুল হক তিতাস বলেন, দুপুর দেড়টার দিকে চার-পাঁচ জন যুবক আনুমানিক ৩০ বছর বয়সী এক যুবকের মরদেহ হাসপাতালে নিয়ে আসেন। মরদেহটি হাসপাতালে রেখে তারা চলে যান। নিহতের পিঠে একটি গুলির চিহ্ন রয়েছে। এছাড়া হাতে গুলিবিদ্ধ আরও একজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর আগে, সকাল ১১টার দিকে আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের শ্রীপুর এলাকায় আন্দোলনকারীরা জড়ো হন। তারা মিছিল নিয়ে বাইপাইল এলাকায় গিয়ে একটি ট্রাফিক পুলিশ বক্স ভাঙচুর করেন। এ সময় আশপাশে থাকা আওয়ামী লীগের নেতাকর্মীরা সেখানে গিয়ে আন্দোলনকারীদের ধাওয়া দেন। পরে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

নরসিংদী: নরসিংদীর মাধবদীতে আওয়ামী লীগ ও বিএনপি’র দুই গ্রুপের সংঘর্ষে ছয় জনকে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। রোববার (৪ আগস্ট) দুপুর ২টার দিকে মাধবদী বাজার বড় মসজিদ এলাকায় সংঘর্ষটি হয়। নরসিংদী সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতদের মধ্যে তিন জনের নাম-পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- চরদীঘলদি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন শাহীন, সদর উপজেলা পরিষদের সদস্য দেলোয়ার ও আওয়ামী লীগ নেতা মনির। বাকি তিন জনের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

নরসিংদী সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, ‘দুপুরে একটি মিছিল নিয়ে মাধবদী বড় মসজিদের দিকে এগোতে গেলে অপরদিক থেকে পৌরসভা বিএনপি সভাপতি আমানুল্লাহ’র নেতৃত্বে কয়েকশ’ মানুষ দেশি অস্ত্র নিয়ে আমাদের ওপর হামলা চালায়। এ সময় চেয়ারম্যান দেলোয়ারসহ অনেকে মাধবদী বড় মসজিদের ভিতরে ঢুকে পড়েন। সেসময় বিএনপি’র সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে তাদেরকে হত্যা করে।’

এ বিষয়ে জানতে মাধবদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামানের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেনি।

পাবনা: পাবনায় আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় গুলিবিদ্ধ ২৭ জনসহ আহত ৪০ জনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। রোববার দুপুর সোয়া ১২টার দিকে শহরের ট্রাফিক মোড় চত্বরে দুই পক্ষের সংঘর্ষ হয়। এ সময় আন্দোলনকারীরা দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেন। গুলিবিদ্ধ হয়ে তিন জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. রফিকুল হাসান।

নিহতরা হলেন- পাবনা সদর উপজেলার হাজীরহাট বেতেপাড়া এলাকার আরাফাত হোসেন মাহবুবুল (১৬), বলরামপুর গ্রামের জাহিদুল ইসলাম (১৯) ও একই গ্রামের ফাহিম হোসেন রাজ্জাক (১৭)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল ১১টার দিকে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের প্রধান ফটকের সামনে অবস্থান নেন বিভিন্ন প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে সেখান থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তায় তারা মিছিল নিয়ে শহরের প্রাণ কেন্দ্র আব্দুল হামিদ সড়কের ট্রাফিক মোড় চত্বরে গিয়ে অবস্থান নেন। তারা সড়ক অবরোধ করে স্লোগান দিতে থাকেন। দুপুর সোয়া ১২টার দিকে আন্দোলনকারীদের সমাবেশে পেছন থেকে (হাসপাতাল রোড এলাকার দিক থেকে) পাবনা সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ খান ও তার সমর্থকরা হামলা করেন। এসময় অনেকেই আহত হন। তাদের উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তিন জনকে মৃত ঘোষণা করেন।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা. রফিকুল হাসান বলেন, ‘গুলিবিদ্ধ অবস্থায় অনেককে হাসপাতালে আনা হয়। তিনজন মারা যান। গুলিবিদ্ধ ২৭ জনসহ আহত অন্তত ৪০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, হামলায় তাদের ৪০-৪৫ জন আহত হয়। তাদের পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনজন মারা যান।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম বলেন, ‘আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে তাদের ঘোষিত কর্মসূচি পালন করছিল। হঠাৎ করেই ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।’ কে বা কারা শিক্ষার্থীদের ওপর গুলিবর্ষণ করেছে জানতে চাইলে এ বিষয়ে তিনি কিছু বলেননি।

শেরপুর: এদিকে সীমান্তবর্তী জেলা শেরপুরে আন্দোলনরত অবস্থায় দুই জনের মৃত্যু হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত পরিচয় সনাক্ত করা যায়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com