1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

ঝিনাইগাতীতে পাহাড় কেটে পাথর ও বালু লুটপাটের উৎসব

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

শেরপুর : শেরপুরের ঝিনাগাতী উপজেলার গারোপাহাড় থেকে অবৈধভাবে পাথর ও বালু লুটপাটের মহোৎসব চলছে। স্থানীয় বালুদস্যুরা গারো পাহাড় কেটে অবাধে পাথর ও বালু লুটপাট করে আসছে। এতে গারোপাহাড়ের সৌন্দর্য ও প্রাকৃতিক ভারসাম্য হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।
সরেজমিনে অনুসন্ধানে গিয়ে দেখা গেছে, উপজেলার হালচাটি, বাকাকুড়া, গজনী, ছোট গজনী, শিলঝোড়া, মঙ্গলঝোড়া, সোমেশ্বরী নদীর তাওয়াকোচা, বালিজুরি, খাড়ামোড়া ও কালঘোষা নদীর গান্ধিগাঁওসহ গারোপাহাড়ের বিভিন্ন স্থান থেকে পাহাড় কেটে অবাধে পাথর ও বালু লুটপাট চলছে দেদারসে। পাহাড় কেটে পাথর ও বালু লুটপাটের ফলে ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে গারোপাহাড়। এসব পাথর ও বালু স্থানীয়ভাবে বিভিন্ন স্থানে রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট নির্মাণে ব্যবহারের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে পাচার করা হচ্ছে। বালুদস্যুরা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় থেকে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে পাথর ও বালু লুটপাট করে এলেও এদের ভয়ে কেউ প্রতিবাদ তো দূরের কথা, মুখ পর্যন্ত খুলতেও সাহস পান না। এমন অভিযোগ করেছেন খোদ নাম প্রকাশে অনিচ্ছুক প্রশাসনের কোন কোন কর্তা ব্যক্তিরাও। এভাবে পাহাড় কেটে পাথর ও বালু লুটপাট করে আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছেন অনেকেই।
স্থানীয়দের অভিযোগ, গারো পাহাড় কেটে নির্বিচারে পাথর ও বালু উত্তোলন করায় একদিকে যেমন গারো পাহাড়ের সৌন্দর্য ও প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। অপরদিকে সরকার বঞ্চিত হচ্ছে বিপুল পরিমাণের রাজস্ব আয় থেকে। বন বিভাগের পক্ষ থেকে মাঝেমধ্যেই অবৈধ পাথর ও বালু ভর্তি ট্রাক আটক করা হচ্ছে। আবার আটককৃত পাথরভর্তি ট্রাক রহস্যজনক কারনে ছেড়ে দেয়া হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। বন বিভাগের পক্ষ থেকে যেসব অভিযান চালানো হয় তা আইওয়াস বলে অভিযোগ করেছেন অনেকেই।
কাংশা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব জহুরুল হক বলেন, অবৈধ পাথর ও বালু উত্তোলনের বিষয়ে বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা হয়েছে। কিন্তু কোন কাজে আসেনি।
তবে রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা ইলিসুর রহমান বলেন, তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য নয়। তিনি বলেন, পাথর ও বালু উত্তোলনের খবর পাওয়া মাত্রই অভিযান চালিয়ে তা আটক করা হয়। কোন কোন সময় মামলাও দেয়া হচ্ছে। কিন্তু পাহাড় কেটে পাথর ও বালু লুটপাট বন্ধ হচ্ছে না।
শেরপুরের সহকারী বন সংরক্ষক ড. প্রাণতোষ চন্দ্র রায় বলেন, গত ৯ জুন মঙ্গলবার তিনি অভিযান চালিয়ে ১ হাজার ঘনফুট পাথর আটক করেছেন। তিনি বলেন, এ অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com