1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৭ অপরাহ্ন

নরওয়েতে মসজিদে বন্দুক হামলাকারীর ২১ বছরের কারাদণ্ড

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : নরওয়েতে মসজিদে বন্দুক হামলাকারীর ২১ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার চীনা বংশোদ্ভূত সৎবোনকে হত্যা ও মসজিদে প্রার্থনাকারীদের হত্যাচেষ্টার অভিযোগে তাকে এ দণ্ড দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর হামলার আগে ফিলিপ মানশাউস নামের ওই তরুণ চরম অভিবাসন বিরোধী ও মুসলিম বিরোধী মতাদর্শ পোষণ করতেন। এমনকি হামলার ঘটনায় বিচার চলাকালে তাকে অনুতাপহীন দেখা গেছে।

২২ বছরের মানশাউস বাড়িতে তার সৎবোন জোহান্নে ঝাংজিয়া ইহলে-হানসেনকে হত্যা করেন। এশীয় বংশোদ্ভূত হওয়ার কারণে বাবার এই দত্তক কন্যাকে পরিবারের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করতেন তিনি। বোনকে হত্যার পর মানশাউস কাছের আল-নুর ইসলামিক সেন্টারে যান। মসজিদে থাকা লোকজনের ওপর তিনি গুলি ছোড়েন। তবে সৌভাগ্যবশত সেখানে কারো গায়ে গুলি বিদ্ধ হয়নি। এক পর্যায়ে ৬৫ বছরের এক ব্যক্তি ধস্তাধস্তি করে মানশাউসের হাত থেকে বন্দুক কেড়ে নেয়।

জিজ্ঞাসাবাদে মানশাউস জানিয়েছেন, গত বছর নিউ জিল্যান্ডের দুটি মসজিদে যেভাবে এক শ্বেতসন্ত্রাসী হামলা চালিয়ে ৫০ জনের বেশি মুসল্লিকে হত্যা করেছিল সেভাবে আল-নুর ইসলামিক সেন্টারে হামলা চালাতে চেয়েছিল সে। এর জন্য সে প্রস্তুতিও নিয়েছিল।

বৃহস্পতিবার রায়ে বিচারক আন্নিকা লিন্ডস্ট্রয়েম বলেছেন, ‘সে যত সংখ্যক সম্ভব মুসলমানকে হত্যা করতে গিয়েছিল।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com