1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৫:৪৯ অপরাহ্ন

নাইজেরিয়ায় জোড়া হামলায় নিহত ২০ সেনা ও ৪০ সাধারণ মানুষ

  • আপডেট টাইম :: রবিবার, ১৪ জুন, ২০২০
  • ৫৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : শনিবার উত্তর পূর্ব নাইজেরিয়ার বোর্নো প্রদেশে জোড়া হামলায় অন্তত ২০ সেনা ও ৪০ জনের বেশি সাধারণ মানুষ নিহত হয়েছেন। স্থানীয় বাসিন্দা এবং বেসামরিক টাস্কফোর্সের যোদ্ধাদের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

মঙ্গুনো ও এনগানজাইয়ের স্থানীয় সরকারি এলাকায় এ হামলা হয়েছে। গুবিওর একটি গ্রামে বন্দুকধারীদের হাতে অন্তত ৮১ জন নিহত হওয়ার কয়েকদিন পর এই হামলা হলো।

দুই মানবাধিকার কর্মী ও তিনজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১১টায় সশস্ত্র হামলাকারীরা রকেট লাঞ্চারসহ ভারী অস্ত্র নিয়ে মঙ্গুনোতে পৌঁছায়। তারা সরকারি বাহিনীকে তাড়া করে। তারপর অন্তত ২০ জন সেনা সদস্যকে হত্যা করে এবং সেখানে তিন ঘণ্টা অবস্থান নেয়।

ওই বন্দুকযুদ্ধে শতাধিক সাধারণ মানুষ আহত হয়। স্থানীয় হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সূত্র। এলাকায় জাতিসংঘের একটি মানবাধিকার সংস্থা ও স্থানীয় পুলিশ স্টেশন জ্বালিয়ে দেয় হামলাকারীরা। সামরিক কিংবা আন্তর্জাতিক সংস্থাকে সহযোগিতা করতে বারণ করে বাসিন্দাদের স্থানীয় হাউসা ভাসায় লিফলেট দেয় হামলাকারীরা।

দুই বাসিন্দা ও একটি যৌথথ বেসামরিক টাস্ক ফোর্স (সিজেটিএফ) যোদ্ধারা জানায়, একই সময়ে মোটরসাইকেলে করে এনগানজাইয়ে ঢোকে হামলাকারীরা এবং ৪০ জনের বেশি বাসিন্দাদের হত্যা করে।

এই হামলা সম্পর্কে জানতে ফোন করা হলেও ধরেননি একজন সামরিক মুখপাত্র। জাতিসংঘ কর্মকর্তাদেরও পাওয়া যায়নি।

উত্তর পূর্ব নাইজেরিয়াতে হাজার হাজার মানুষকে হত্যা ও লাখ লাখ বাসিন্দাদের বাস্তুচ্যুত করেছে বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি)। দুটি হামলারই দায় স্বীকার করেছে আইএসডব্লিউএপি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com