1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

নতুন বছরে বিক্ষোভ করবে হাজার হাজার ভারতীয়

  • আপডেট টাইম :: বুধবার, ১ জানুয়ারী, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিক্ষোভ দমনের প্রচেষ্টার পরও সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে নতুন বছরের প্রথম দিনে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে হাজার হাজার ভারতীয়। রাজধানী নয়া দিল্লিতেই অন্তত তিনটি বিক্ষোভের পরিকল্পনা করছে তারা। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার বিধান রেখে সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর ১২ ডিসেম্বর থেকে ভারতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। এক পর্যায়ে কয়েকটি রাজ্যে বিক্ষোভ সহিংসতার রূপ নেয়। এসব ঘটনায় কেবল উত্তর প্রদেশেই নিহত হয় অন্তত ২১ জন।

শাহিন বাগসহ রাজধানী দিল্লির অন্তত তিনটি স্থানে বিক্ষোভকারীরা প্রতিবাদ সমাবেশের পরিকল্পনা করছে। এই শাহিন বাগেই ১৮ দিন ধরে একটি গুরুত্বপূর্ণ মহাসড়ক ১৮ দিন অবরোধ করে রেখেছিল স্থানীয় বাসিন্দারা। সম্প্রতি পুলিশের অভিযান চালানো দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সমাবেশে কবিতা আবৃত্তি ও বক্তৃত্বার আয়োজন করা হয়েছে।

‘নতুন বছরের প্রস্তাব সংবিধানের সুরক্ষা’ শিরোনামে নয়া দিল্লিতে আরেকটি বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, নতুন বছরের প্রথম দিনে নয়া দিল্লিতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পরিকল্পনা করেছে তারা। রাজধানীর কিছু কিছু এলাকায় যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

পুলিশ কর্মকর্তা চিন্ময় বিসওয়াল বলেছেন, ‘সবধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সম্প্রতি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তাই আমরা আশা করছি পরিস্থিতি ঠিক থাকবে’।

বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা থাকায় দক্ষিণের শহর হায়াদারাবাদে অন্তত দুটি ছোট গোষ্ঠী ঝটিকা মিছিলের পরিকল্পনা করেছে। এর বাইরে শপিং মল, কফি শপসহ জনসমাগমপূর্ণ স্থানগুলোতে প্ল্যাকার্ড হাতে নিয়ে প্রতিবাদ জানানো হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, ‘প্রতিদিন কোথাও না কোথাও আমরা কিছু করছি’। মঙ্গলবার রাতে একটি বিক্ষোভ মিছিলের পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

বাণিজ্যিক নগরী মুম্বাই ও কলকাতার পূর্বাঞ্চলে প্রতিবাদ হিসেবে সড়কের পাশে দাঁড়িয়ে  কবিতা আবৃত্তি, কমেডি নাটিকা ও সঙ্গীত আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!