1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

লাদাখে ৩ নয়, ২০ ভারতীয় সেনা নিহত

  • আপডেট টাইম :: বুধবার, ১৭ জুন, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ভারতীয় তিন নয় বরং কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। সামারিক বাহিনী এক বিবৃতিতে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

এদিকে, ভারতীয় বার্তা সংস্থা এএনআই দাবি করেছে, সংঘর্ষে চীনা বাহিনীর অন্তত ৪৩ সেনা নিহত নয়তো গুরুতর আহত হয়েছে। সংঘর্ষস্থল থেকে মঙ্গলবার সন্ধ্যার পর পিছু হটেছে দু’পক্ষই। অবশ্য এএনআইয়ের দাবির ব্যাপারে চীনের কোনো বক্তব্য এখনও পাওয়া যায়নি।

রাতে ভারতীয় সেনাবাহিনীর দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘দূরের ও শূন্য ডিগ্রি তাপমাত্রার নিচে অনেক উঁচু ভূখন্ডে দায়িত্ব পালনকালে গুরুতর আহত ১৭ ভারতীয় সেনা তাদের জখমের কারণে মারা গেছে। ভারতীয় সেনাবাহিনী আঞ্চলিক অখন্ডতা ও জাতির স্বার্বভৌমত্ব রক্ষায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।’

এর আগে মঙ্গলবার সকালে জানানো হয়েছিল, সোমবার নিয়ন্ত্রণ রেখায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। এদের মধ্যে একজন কর্নেল পদমর্যাদার কর্মকর্তা ও দুজন সেনা। সংঘর্ষে গুলি বিনিময় হয়নি। পাথর ও রড নিয়ে দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছিল, ‘গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়া চলাকালে গতকাল রাতে ভয়াবহ সংঘর্ষ হয়েছে, উভয়পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে ভারতীয় সেনার এক কর্মকর্তা ও দুই জওয়ান রয়েছে। দু’পক্ষের জ্যেষ্ঠ সেনা কর্মকর্তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।’

চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ভারত সীমান্ত অতিক্রম করে চীনা বাহিনীর সদস্যদের ওপর আক্রমণ চালিয়েছিল।

১৯৭৫ সালের পর এই প্রথম ভারত-চীন সীমান্তে সামরিক প্রাণহানির ঘটনা ঘটল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com