1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
  3. mehedihasanshakib06@gmail.com : mehedi sakib : mehedi sakib
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১২:৪১ অপরাহ্ন

টিকার ট্রায়ালের ফল নিয়ে প্রশ্নের মুখে আস্ট্রাজেনেকা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: করোনার টিকার ট্রায়ালের ফল নিয়ে প্রশ্নের মুখে পড়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকা। টিকার উৎপাদনগত ত্রুটি স্বীকারের পর এই প্রশ্ন উঠেছে বলে বৃহস্পতিবার ব্লুমবার্গ জানিয়েছে।

যে কয়টি টিকা বাজারে আসার ক্ষেত্রে সামনের সারিতে ছিল তার মধ্যে অন্যতম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার টিকা। সোমবার আস্ট্রাজেনেকা জানায়, তৃতীয় ধাপের ট্রায়ালে তাদের টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ শতাংশ এবং অন্যটিতে ৬২ শতাংশ কার্যকারিতা দেখতে পেয়েছে তারা। অর্থাৎ, গড়ে ৭০ শতাংশ ক্ষেত্রে এ টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। তবে একটি পূর্ণ ডোজের পর অর্ধেক ডোজ টিকা দিলে তা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।  বিশেষজ্ঞরা প্রশ্ন তুলছেন, কেন একটি ডোজ যাদের দেওয়া হয়েছে, তাদের রিপোর্টকে মাথায় রেখে টিকার চরম সাফল্য দাবি করা হলো। কেন এক দল মানুষ একটি নির্দিষ্ট ডোজের টিকা পেলেন, আর অন্যদল তার থেকে বেশি ডোজের টিকা পেলেন। এছাড়া সম্পূর্ণ ডোজ যাদের দেওয়া হয়েছে, তাদের শরীরেই বা কেন কম কাজ করেছে টিকা। এডেনট্রি ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের অনুদান ব্যবস্থাপক কেতান প্যাটেল বলেন, ‘যে কোনো সময় ট্রায়ালে বিভ্রান্তিকর তথ্য পাওয়া ভালো কিছু নয়। কারণ আপনার যে বিশ্বাসযোগ্যতা রয়েছে এটি তা নষ্ট করে ফেলে।’ আস্ট্রাজেনেকা অবশ্য এক বিবৃতিতে জানিয়েছে, নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আলোচনা করেই তারা টিকার ডোজ নির্ধারণ করেছিলেন।

সংস্থাটি বলেছে, ‘মাত্রা পরিমাপের প্রক্রিয়া এখন নির্ধারিত হয়েছে এবং আমরা নিশ্চিত করতে পারি যে, সব ব্যাচের টিকা এখন সমপর্যায়ের।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!