1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৯ অপরাহ্ন

ভারতে বিক্ষোভ বেড়েই চলেছে, যোগ দিয়েছে দলিত হিন্দুরা

  • আপডেট টাইম :: শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজ‌্যে রাজ‌্যে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে আন্দোলনের তীব্রতা শুক্রবার আরো বেড়েছে। জুমার নামাজের দিন দিল্লির জামে মসজিদে হাজার হাজার মুসুল্লির সঙ্গে বিক্ষোভে যোগ দিয়েছে নিম্নবর্গের হিন্দুদের সংগঠন ভীমসেনা।

এ পর্যন্ত ৭ জন আন্দোলনকারীর মৃত‌্যু এবং সহস্রাধিক আটকের পরও বিক্ষোভ না কমায় বিভিন্ন শহরে ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্ক বন্ধ ও কারফিউ জারি করে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা চলছে।

দ্য স্ট্যাটম্যান, আনন্দবাজারসহ ভারতের সংবাদপত্রগুলো জানাচ্ছে, দিল্লির ঐতিহাসিক জামে মসজিদ এতদিন চুপ থাকলেও জুমারদিন পুলিশের নিষেধাজ্ঞা অমান‌্য করে হাজার হাজার মুসুল্লি বিক্ষোভ করেছেন। সেখানেই দলিত নামে পরিচিত নিম্ন হিন্দুদের অধিকার আদায়ে সরব ভীমসেনার প্রধান পলাতক চন্দ্রশেখর আজাদ বিক্ষোভে যোগ দেন। পরে পুলিশের হাতে আটক হলেও ফাঁকি দিয়ে মসজিদের ভেতর ঢুকে পালাতে সক্ষম হন উচ্চবর্গীয় হিন্দুদের মন্দির ভাঙায় অভিযুক্ত ২০ কোটি দলিতের অধিকার আদায়ে সরব এই নেতা। তবে তার সংগঠন ভীমসেনার সদস‌্যরা জুমার নামাজের পর জামে মসজিদ থেকে হাজার হাজার লোকের মিছিল নিয়ে বের হন শহরের যন্তরমন্তরের দিকে।

আন্তর্জাতিক সংবাদমাধ‌্যম আল জাজিরা রয়টার্সের বরাত দিয়ে জানায়, মুসলিমদের বাদ দিয়ে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ‌্যালঘুদের নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভ সামাল দিতে হিমসিম খাচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কর্নাটকে পুলিশের গুলিতে ২ জন মৃত‌্যুর পর ম‌্যাঙ্গালুরে রোববার পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। পুলিশের দাবি, তাদের ২০ কর্মকর্তা আহত হয়েছেন। অন‌্যদিকে ভারতের সবচেয়ে জনবহুল রাজ‌্য উত্তর প্রদেশে ইন্টারন্টে ও মোবাইলে ক্ষুদেবার্তা  আদান-প্রদান বন্ধ করে দেয়া হয়েছে। এ রাজ‌্যে শতাধিক বিক্ষোভকারী আটক করা হয়েছে। আবার বিরোধীদল  কংগ্রেসের মহিলা সংগঠন দিল্লিতে ক্ষমতাসীন বিজেপির সাধারণ সম্পাদক এবং এনআরসি ও নাগরিকত্ব বিলের উদ‌্যোক্তা অমিত শাহ বাড়ির সামনে বিক্ষোভ করেছে।

নানা ভাষা ও নানা ধর্মের মানুষরা বলছেন, মুসলিমদের বাদ দিয়ে তিন প্রতিবেশী দেশের হিন্দুসহ সংখ‌্যালঘুদের নাগরিকত্ব দেয়ার এই আইন ভারতের ধর্মনিরপেক্ষ ঐতিহ‌্য এবং সংবিধানের চেতনাকে ধ্বংস করে দিয়েছে।

ভারতের সব সংবাদমাধ‌্যম এবং আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমে এনআরসি ও নাগরিকত্ব বিলের বিরুদ্ধে আন্দোলনের নানা খবর ও সর্বশেষ অবস্থা জানাচ্ছে।  বিক্ষোভের প্রধান খবর ছাড়াও উল্লেখযোগ‌্য শিরোনামগুলো হচ্ছে- দিল্লির পুলিশ ফেসবুকে উসকানিমূলক পোস্ট প্রত‌্যাহারের নির্দেশ দিয়েছে, দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার আশপাশের তিন রেলস্টেশন বন্ধ, ভারতের বন্ধু রাশিয়ার ভ্রমণ সতর্কতা জারি, নেপাল হয়ে অনুপ্রবেশের চেষ্টা চলছে বলে অমিত শাহর বক্তব‌্য, দিল্লির জামে মসজিদ থেকে দলিতদের সংগঠন ভীম আর্মির বিশাল মিছিল শুরু, সারা বাংলা জুড়ে আন্দোলনের ঘোষণা মমতার, জাতিসংঘের তত্বাবধানে গণভোটের বক্তব‌্য প্রত‌্যাহারের কথা বলছেন পশ্চিমবঙ্গের রাজ‌্যপাল, উত্তর প্রদেশে দাঙ্গায় জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্তের হুমকি রাজ‌্যের মুখ‌্যমন্ত্রী যোগী আদিত‌্যনাথের, বিহারে এনআরসি হবে না বলে বিজিপির শরিক বিহারের মুখ‌্যমন্ত্রী নীতিশ কুমারের ঘোষণা ইত‌্যাদি।

তবে ভারতের আসাম পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় সেখানে ইন্টারনেট সেবা আবার চালু করা হয়েছে। সেইসঙ্গে কাশ্মীরে আগস্টে স্বায়ত্বশাসন বাতিলের পর প্রথম শ্রীনগর জামে মসজিদে জুমার নামাজ আদায় করেছেন মুসুল্লিরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!