1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

কলাপাড়ায় প্রবেশ পত্রে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

  • আপডেট টাইম :: বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়ায় চলছে জাতীয় বিশ্ববিদ্যালয় বিএ, বিকম ও বিএসসি পাস কোর্সের দ্বিতীয় বর্ষের পরীক্ষা কপি ফর স্টুডেন্টস্ পরিবেশে। করোনা অজুহাতেও পরীক্ষার হলে এমন পরিবেশ নিশ্চিতে স্বস্ব শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষার্থীদের কাছ থেকে প্রবেশপত্র প্রতি ৭শ টাকার অধিক টাকা আদায়ের অভিযোগ উঠেছে।
পরীক্ষা পরিচালনা কমিটির সহযোগীতায় ও স্থানীয় প্রশাসনের চরম উদাসীনতায় শিক্ষার্থীরা এমন কপি ফর স্টুডেন্টস্ পরিবেশে পরীক্ষা দিচ্ছে। দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে বলে দাবী নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষকসহ অভিজ্ঞ মহলের।

নির্ভরযোগ্য সূত্রমতে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিএ, বিকম ও বিএসসি পাস কোর্সের দ্বিতীয় বর্ষের পরীক্ষায় কলাপাড়ার ৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৪শ জন শিক্ষার্থী চলতি বছরের পরীক্ষায় অংশ নিচ্ছে। এ পরীক্ষার ভ্যেনু কলাপাড়া ইসমাইল হোসেন তালুকদার ইনস্টিটিউট। এতে সরকারী এমবি কলেজ থেকে ২২২ জন পরীক্ষার্থী, ধানখালী ডিগ্রী কলেজ থেকে ৬৯, মহিপুর মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ থেকে ১৮, কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজ থেকে ৫৩ এবং কলাপাড়া মহিলা ডিগ্রী কলেজ থেকে ২২ জন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের বিএ, বিকম ও বিএসসি পাস কোর্সের দ্বিতীয় বর্ষের এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

এসব শিক্ষার্থীদের কাছ থেকে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান ফরম পুরনে জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারিত সমুদয় অর্থ আদায় করে নেয়ার পরও প্রবেশপত্র বিতরণের সময় অতিরিক্ত ৭০০ টাকা আদায় করে কপি ফর স্টুডেন্টস্ পরিবেশে পরীক্ষার জন্য। কিন্তু এ অতিরিক্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলে জমা হয়নি। ১৩ ফেব্রুয়ারী জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ পরীক্ষা শুরু হয়, শেষ হবে মার্চ মাসের শেষ দিকে। শুক্রবার ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কলাপাড়া ইসমাইল হোসেন তালুকদার ইনস্টিটিউট ভ্যেনুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা পরিচালনা কমিটিতে ইউএনও সভাপতি, সরকারী এমবি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেন্দ্র সচিব হিসেবে রয়েছেন। পরীক্ষার হলে পরিদর্শক হিসেব নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিত থাকার কখা থাকলেও দেখা মিলছে উপজেলা সমবায় কর্মকর্তা, দারিদ্র বিমোচন কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজারের।
এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত তথ্য জানতে সংশ্লিষ্ট স্থানীয় কর্মকর্তা ও কলেজ অধ্যক্ষদের সাথে একাধিকবার যোগাযোগ করলেও তারা কোন তথ্য দিতে নারাজ। নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন পরীক্ষার্থী ও কলেজ শিক্ষক প্রবেশপত্র অতিরিক্ত ফি ৭শ টাকা আদায়ের সত্যতা স্বীকার করেন।
এ বিষয়ে পরীক্ষার হল সচিব সরকারী এমবি কলেজের মৃত্তিকা বিজ্ঞান বিষয়ের প্রভাষক মনিরুজ্জামানর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, ৩৫০ জন পরিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। কোন কলেজ থেকে কত পরিক্ষার্থী এবং বিএ, বিকম ও বিএসসি পরীক্ষায় কতজন অংশ নিচ্ছে, তা আমি জানি না। প্রবেশপত্রে বিতরণে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে আমি কিছু জানি না।
কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সিএম সাইফুর রহমান খান বলেন, আমাদের কলেজ থেকে ৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রবেশ পত্র বিতরণে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে তিনি বলেন, প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী ৪শ টাকা করেই নেয়া হয়েছে।
কলাপাড়া সরকারী এমবি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল আলম বলেন, এগুলো সব মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক এ বিষয়ে তার কোন মন্তব্য নেই বলেন।
এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের অফিসিয়াল নম্বরে একাধিকবার সংযোগ স্থাপনের চেষ্টা করেও সংযোগ স্থাপন সম্ভব না হওয়ায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!