1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০১ অপরাহ্ন

আরেক দফা বাড়ল সয়াবিন তেলের দাম

  • আপডেট টাইম :: সোমবার, ১৫ মার্চ, ২০২১

অর্থ ও বাণিজ্য ডেস্ক : আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় দেশে সয়াবিন তেলের দাম পুনঃনির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি লিটার লুজ সয়াবিন তেলের দাম ২ টাকা বাড়িয়ে ১১৭ টাকা করা হয়েছে। বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৪ টাকা বাড়িয়ে ১৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ৫ লিটার তেলের বোতলের সর্বোচ্চ দাম নির্ধারণ করা হয়েছে ৬৬০ টাকা।

সোমবার (১৫ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ে অত্যাবশ্যকীয় পণ্য বিপণন পরিবেশক নিয়োগ আদেশ, ২০১১ অনুযায়ী গঠিত জাতীয় কমিটির সভায় ভোজ্যতেলের দাম ও সরবরাহ বিষয়ে আলোচনা হয়। বিস্তারিত আলোচনার পর অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি অনুযায়ী প্রতি লিটার ভোজ্যতেলের দামের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ১ লিটার লুজ সয়াবিন তেল মিলগেটে ১১৩ টাকা, ডিলারের কাছে ১১৫ টাকা এবং সর্বোচ্চ দাম ১১৭ টাকা নির্ধারণ করা হয়। ১ লিটার বোতলজাত সয়াবিনের দাম মিলগেটে ১২৭ টাকা, ডিলারের কাছে ১৩১ টাকা, সর্বোচ্চ দাম ১৩৯ টাকা নির্ধারিত হয়। ৫ লিটারের বোতলজাত তেলের দাম মিলগেটে ৬২০ টাকা, ডিলারের কাছে ৬৪০ টাকা এবং সর্বোচ্চ দাম ৬৬০ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া, ১ লিটার পামতেল লুজের (সুপার) দাম মিলগেটে ১০৪ টাকা, ডিলারের কাছে ১০৬ টাকা এবং সর্বোচ্চ দাম ১০৯ টাকা নির্ধারিত হয়।

দেশে ভোজ্যতেলের বার্ষিক চাহিদা প্রায় ২০ লাখ টন। এর প্রায় পুরোটাই আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করা হয়। করোনার কারণে জুলাই মাস থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও অপরিশোধিত পাম তেলের দাম বাড়ছে। এ কারণে বাংলাদেশেও দাম বাড়ানো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি সচিবালয়ে অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশকবিষয়ক জাতীয় কমিটির সভা হয়। সভায় অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি অনুযায়ী প্রতি লিটার ভোজ্যতেলের দামের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়। প্রতি লিটার সয়াবিন (খোলা) মিলে গেটে ১০৭ টাকা, পরিবেশক মূল্য ১১০ টাকা এবং খুচরা মূল্য ১১৫ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া, প্রতিলিটার বোতলজাত সয়াবিন মিলগেটের দাম ১২৩ টাকা, পরিবেশক দাম ১২৭ টাকা এবং খুচরা দাম ১৩৫ টাকা ধরা হয়। পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম মিলগেটে ৫৮৫ টাকা, পরিবেশক পর্যায়ে ৬০০ টাকা এবং খুচরা ৬২৫ টাকা নির্ধারণ করা হয়।

এদিকে, সোমবার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভ্রাম্যমাণ ট্রাক ও ডিলারের মাধ্যমে রমজানের আগে পণ্য বিক্রির বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে। এ কার্যক্রমের অধীনে সারা দেশে ৪০০টি ভ্রাম্যমাণ ট্রাকে চিনি, মশুর ডাল, সয়াবিন তেল ও পেঁয়াজ বিক্রির ঘোষণা দিয়েছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল ৯০ টাকায় বিক্রির ঘোষণা দিয়েছে টিসিবি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!