1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ১০:১২ অপরাহ্ন

সুন্দরবনের তথ্য সংগ্রহ ও অপরাধ শনাক্তের কাজে ব্যবহৃত হবে ড্রোন

  • আপডেট টাইম :: রবিবার, ২১ মার্চ, ২০২১
আমির হামজা আবিদ, মোংলা () : সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে হালকা ড্রোনের উড্ডয়ন প্রশিক্ষণের উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। শুক্রবার (১৯ মার্চ) পশ্চিম সুন্দরবনের কালাবগী স্টেশনে পূর্ব ও পশ্চিম সুন্দরবন বিভাগের ১২ জন বন কর্মকতাদের্নিয়ে ৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ শুরু হয়েছে।
প্রশিক্ষণ শেষে পূর্ব ও পশ্চিম সুন্দরবনের ৪টি রেঞ্জে একটি করে মোট ৪টি ড্রোন দেয়া হবে। বনবিভাগের প্রশিক্ষিতরা ড্রোন উড়িয়ে বনের বিভিন্ন তথ্য উপাথ্য সংগ্রহ করবেন। সেই সাথে যে কোন স্টেশন থেকে উড্ডয়নের পর আশপাশের তিন কিলোমিটারের মধ্যকার সকল চিত্র তাৎক্ষনিক দেখতে পারবেন এবং সেই অনুযায়ী দ্রুত ব্যবস্থাও নিতে পারবে বনবিভাগ।
বনের দুর্গম এলাকায় টহল দিতে না পারা এলাকার চিত্রও ড্রোনের মাধ্যমে দেখতে পারবেন বন কর্মকতার্রা। এতে করে বনজ সম্পদের সুরক্ষা ও বন অপরাধ সনাক্ত এবং দমনে সহায়ক হবে বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকতার্ মোহাম্মদ বেলায়েত হোসেন। শুক্রবার শুরু হওয়া ড্রোন উড্ডয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বনবিভাগের খুলনাঞ্চলের বন সংরক্ষক মো: মঈনউদ্দিন খান। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকতার্ আবু নাসের মহসিন হোসেন ও পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকতা মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ৪ জন প্রশিক্ষক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!