1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময়

২৩ দিনে বিএসএফ’র গুলিতে ১৫ বাংলাদেশি নিহত : সীমান্ত হত্যা বাড়ায় নতুন উদ্বেগ

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০

বাংলার কাগজ ডেস্ক : সীমান্ত হত্যা বন্ধে গত কয়েক বছরে নানা প্রতিশ্রুতি দিয়েছে ভারত। দেশটি বলছিল সীমান্তে হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। ২০১৮ সালে এর কিছুটা প্রতিফলন দেখা গেলে বাংলাদেশও তাতে আস্থা রেখেছিল। কিন্তু সাম্প্রতিক বাস্তব চিত্র নতুন করে উদ্বেগের সৃষ্টি করেছে।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে সীমান্তে বাংলাদেশি হত্যার ঘটনা বলছে বিএসএফের আচরণ খারাপের দিকেই যাচ্ছে, যা বাংলাদেশের জন্য খুব উদ্বেগের। তাদের পরামর্শ, সীমান্ত হত্যা বন্ধে বাংলাদেশ যেন যত দ্রুত সম্ভব ভারত সরকারের সঙ্গে আলোচনায় বসে।

চাঁপাইনবাবগঞ্জে ছয়জনসহ চলতি মাসেই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন অন্তত ১৫ জন।

সংবাদমাধ্যম বিবিসির তথ্য অনুযায়ী, ২০১৮ সালে বছরজুড়ে সীমান্তে বিএসএফের গুলিতে নিহত হয়েছিলেন ১৪ জন। সেখানে ২০২০ এর প্রথম মাসেই ২০১৮ এর সারা বছরের সীমান্ত হত্যার সংখ্যার চেয়ে বেশি সংখ্যক বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ। ২০১৯ সালে ভারতের সীমান্ত রক্ষা বাহিনী- বিএসএফ’র হাতে প্রাণ হারিয়েছেন ৩৮ জন বাংলাদেশি। এক বছরের ব্যবধানে প্রাণহানির সংখ্যা বেড়ে প্রায় তিনগুণ দাঁড়ায়।

এরমধ্যে আজ নওগাঁয় তিনজন এবং যশোরের বেনাপোল সীমান্ত একজন বিএসএফের হাতে নিহত হন। এছাড়া গতকাল লালমনিরহাটে নিহত হন দুই জন।

এদিকে, বিজিবির পক্ষ থেকে একের পর এক প্রতিবাদ ও পতাকা বৈঠকের পরও হত্যা বন্ধ না হওয়ায় ক্ষোভ ও আতঙ্ক বাড়ছে সীমান্ত এলাকার বাসিন্দাদের মধ্যে।

ফেলানীসহ বিভিন্ন সময় সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে নির্মমভাবে প্রাণ হারাচ্ছে বাংলাদেশিরা। এ নিয়ে দেশ-বিদেশে নানা সমালোচনার মুখে পড়ে বিএসএফ।

সবশেষ গত ২৫ থেকে ২৯ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয় বিজিবি- বিএসএফের মহাপরিচালক পর্যায়ের বৈঠক। সেখানে সীমান্ত হত্যা বন্ধে বাংলাদেশকে আশ্বাসও দেয় বিএসএফ।

তারপরও বন্ধ হয়নি সীমান্ত হত্যা। এরমধ্যে বৃহস্পতিবার নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে তিন বাংলাদেশি নিহত হয়েছেন। বিজিবি জানায়, সকালে জেলার দুয়ারপাল সীমান্তে যায় কয়েকজন গরু ব্যবসায়ী। এ সময় তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে ভারতের ক্যাদারীপাড়া ক্যাম্পের বিএসএফ সদস্যরা। এতে সন্দীপ, কামাল ও মফিজ উদ্দিন নামে তিনজনের মৃত্যু হয়। এছাড়া সকালে বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে গরু আনার পথে হানেফ (৩৩) নামে এক বাংলাদেশিকে তুলে নিয়ে বেধড়ক মারধর করে বিএসএফের সদস্যেরা। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এর আগে, বুধবার লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে প্রাণ গেছে দুই বাংলাদেশির। বিজিবি ও প্রশাসনের পরিসংখ্যান বলছে, চলতি বছরের ২৩ দিনে বিএসএফের হাতে নিহত হয়েছেন অন্তত ১৫ জন। এরমধ্যে শুধু চাঁপাইনবাবগঞ্জে নিহত হয়েছেন ৬ জন, নওগাঁয় ৩, যশোরে একজন এবং রংপুর বিভাগের বিভিন্ন সীমান্তেও ঘটেছে পাঁচটি হত্যাকাণ্ড। এমন পরিস্থিতিতে আতঙ্ক বাড়ছে সীমান্ত এলাকার বাসিন্দাদের।

২০১৮ সালে সীমান্তে হত্যার পরিসংখ্যানটি কিছুটা স্বস্তির বার্তা দিয়েছিল বাংলাদেশকে। সেবার সীমান্তে তিনজন বাংলাদেশি নিহত হন। কিন্তু পরের বছর ২০১৯ সালে তা ১২ গুণ বেড়ে দাঁড়ায় ৩৪-এ। তবে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং অধিকার-এর সূত্র অনুযায়ী এই সংখ্যা যথাক্রমে ৪৬ এবং ৪১। অধিকার এর নথিপত্রে আরও দেখা যায় ২০১৯ সালে বিএসএফের হাতে অন্তত ৪১ জন বাংলাদেশি আহত হয়েছে এবং আরও ৩৪ জন অপহৃত হয়েছেন।

চলতি মাসে হঠাৎ সীমান্তে হত্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। অনেকটা ক্ষুব্ধ হয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত প্রতিশ্রুতি দিয়েছিল সীমান্তে একজন মানুষও মারা যাবে না। দুর্ভাগ্যক্রমে, সীমান্ত হত্যা একটি বাস্তবতা। এটা নিয়ে আমরা উদ্বিগ্ন।’ বাংলাদেশের উদ্বেগের বিষয়টি ভারতকে জানিয়ে সীমান্ত হত্যা বন্ধে তাদের অঙ্গীকার পূরণ করতে বলবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

সীমান্তে বিএসএফের বেপরোয়া আচরণে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি তাদের কর্মকাণ্ডের সমালোচনা করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা। যত দ্রুত সম্ভব চুক্তি অনুযায়ী এ সমস্যা সমাধানে ভারতের সঙ্গে আলোচনায় বসার পরামর্শ দিয়েছেন তারা।

নিরাপত্তা বিশ্লেষক ও সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘ভারতের রাজনৈতিক অবস্থা, এনআরসি ও নাগরিকত্ব বিল সংশোধন ইস্যুতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বর্ডারে খুব হার্ড লাইনে গেছে। সাম্প্রতিক সময়ে সীমান্তে বাংলাদেশি হত্যার ঘটনা বলছে বর্ডারে বিএসএফের এটিচুইড (আচরণ) খারাপের দিকে যাচ্ছে, যেটা বাংলাদেশের জন্য খুব উদ্বেগের।’

সীমান্ত হত্যা বন্ধে সরকারের করণীয় সম্পর্কে এই নিরাপত্তা বিশ্লেষক বলেন, ‘ভারতকে এ বিষয়ে দ্রুত নোটিশ করতে হবে। কেউ অন্যায়ভাবে সীমান্ত পার হতে চাইলে আইনের আওতায় নিয়ে তার বিচার হতে পারে। আমি মনে করি এ বিষয়ে যত দ্রুত সম্ভব ভারতের সঙ্গে বসতে হবে, সঠিক তথ্য তাদের কাছে তুলে ধরে চুক্তি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে সমাধান করতে হবে।’

গত বছরের জুলাই মাসে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদে জানিয়েছিলেন, গত ১০ বছরে বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের হাতে মোট ২৯৪ জন বাংলাদেশি নিহত হন। বছর ওয়ারি ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ ও ২০১২ সালে ২৪ জন করে, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮ জন, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন এবং ২০১৮ সালে ৩ জন মারা যান সীমান্তে।

২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশ এবং ভারতের মধ্যে বহুবার বৈঠক হয়েছে। এসব বৈঠকে ভারত সীমান্ত হত্যা শূন্যে নামাতে একাধিকবার ঘোষণা দিয়েছে।

সীমান্তে হত্যা বন্ধ নিয়ে ২০১৮ সালের এপ্রিলে একটি দ্বিপাক্ষিক চুক্তি হয় দুই দেশের মধ্যে। সেখানে সীমান্ত অতিক্রমের ঘটনায় প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার না করতে একমত হয় দুই দেশ। এর ফল পাওয়া গিয়েছিল সেবার- মাত্র তিনজনের প্রাণহানি হয়।

পরের বছরটি ছিল হতাশাজনক। সদ্য শেষ হওয়া ২০১৯ সালের ডিসেম্বরে ভারতের দিল্লিতে বিজিবি-বিএসএফের ডিজি পর্যায়ের বৈঠকের পর বিজিবির প্রধান গণমাধ্যমকে সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি নিহত হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এর জবাবে বিএসএফ আরও সতর্ক ও সজাগ থাকার আশ্বাস দিয়েছে, যাতে ভবিষ্যতে এই জাতীয় অনাকাক্সিক্ষত মৃত্যু এড়ানো যায়।

কিন্তু সীমান্তে হত্যাকাণ্ড চলছেই। আর প্রতিবারই পতাকা বৈঠকে বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করে আর ভারতের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয় হত্যাকাণ্ড বন্ধ করবে তারা।

সীমান্ত হত্যার বেশির ভাগই গরু চোরাচালান ইস্যু

সীমান্তে বিএসএফের গুলিতে যারা প্রাণ হারিয়েছেন তাদের সিংহভাগ গরু চোরাচালানে জড়িত ছিল বলে গণমাধ্যমের খবরে প্রকাশ পেয়েছে। কাঁটাতারের বেড়া কেটে বা বেড়া ডিঙিয়ে পার হওয়ার সময় তাদের গুলি করে বিএসএফ। বিজিবি এই বিষয়টি চিহ্নিত করলেও গরু চোরাচালান বন্ধে জোরালো উদ্যোগ নেওয়া হয়নি।

বর্তমান সেনাপ্রধান আজিজ আহমেদ বিজিবির মহাপরিচালক থাকাকালে ২০১৬ সালের ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, সীমান্ত হত্যার পেছনে ৯৫ শতাংশ ক্ষেত্রেই দায়ী গরু চোরাচালান।

ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশে গরু পাঠানো বন্ধের ঘোষণা দেয়। এরপর বাংলাদেশে পশু পালন বেড়ে যায় ব্যাপক হারে। এরই মধ্যে গবাদি পশুতে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ বলে সরকারি পরিসংখ্যান থেকে জানা যায়। তার পরও একশ্রেণির চোরাচালানি ভারত থেকে গরু আনার প্রবণতা বন্ধ হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!