1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

করোনা ভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

  • আপডেট টাইম :: রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দুই হাজারের বেশি হয়েছে। রোববার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং শনিবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে বলেছেন, দেশ ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রুখতে বিভিন্ন দেশ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। বিশ্বের বিভিন্ন দেশের বন্দরে বন্দরে সতর্কতা জারি রয়েছে।

এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইতোমধ্যে উহানসহ দেশটির ১৪টি শহরে মোট ৪৭ মিলিয়ন (চার কোটি ৭০ লাখ) লোক আবদ্ধ অবস্থায় রয়েছেন।

চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এই ভাইরাসে এর আগে আরো ১৫ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৬৮৮ জন আক্রান্ত হয়েছে। মৃত ১৫ জনের মধ্যে হুবেই প্রদেশের ১৩ জন। এছাড়া দেশটির সাংহাইয়ে এই ভাইরাসে প্রথম কারো মৃত্যু হয়েছে। শুধু হুবেই প্রদেশেই ৫২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

নতুন দেশ হিসেবে কানাডায় করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর আগে দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও ভারতে এই ভাইরাস শনাক্ত হয়েছে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

অন্যদিকে চীনের গণমাধ্যম জানিয়েছে, ছয় দিনের মধ্যে ১০০০ বেডবিশিষ্ট একটি নতুন হাসপাতাল নির্মাণে কাজ শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। এ লক্ষ্যে ৩৫টি খননযন্ত্র ও ১০ বুলডোজার নিয়ে কাজ শুরু করেছেন কর্মকর্তারা।

চীনের গণমাধ্যম দৈনিক চেংজিয়াং জানিয়েছে, এই প্রজেক্ট বিদ্যমান মেডিক্যাল রিসোর্সেসের স্বল্পতা দূর করবে। এটি নির্মাণে খুব বেশি খরচ হবে না এবং দ্রুত নির্মিত হবে। কারণ এটি প্রিফেব্রিকেটেড বিল্ডিং হবে।

খবরে বলা হয়, উহানের ফার্মেসিগুলোতে ওষুধের সরবরাহ কমতে শুরু করেছে এবং আতঙ্কগ্রস্ত মানুষজন হাসপাতালে ভর্তি হচ্ছেন। আক্রান্ত প্রতি চারজনের মধ্যে একজনের অবস্থা মারাত্মক হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com