1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

বান্দরবানে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্য

  • আপডেট টাইম :: সোমবার, ১৪ জুন, ২০২১

এন এ জাকির, বান্দরবান : বান্দরবানের আলীকদমে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে আরও শতাধিক মানুষ। উপজেলার দূর্গম কুরুকপাতা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দুইটি পাড়ায় গত বৃহস্পতিবার (১০ জুন) থেকে রবিবার সকাল পর্যন্ত চারদিনে মোট ৮ জনের মৃত্যু হয়েছে।

এরা হলেন- মাংরুম পাড়ার মাংদম ম্রো ঙানলি ম্রো, রেংচং ম্রো, চিংলে ম্রো ইয়ুংচা পাড়ার তুমলত ম্রো, কাইসার ম্রো, রামদন ম্রো, সোনাদি পাড়ার জনেরুং ত্রিপুরা।

জানা গেছে, আলীকদমের করুকপাতা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দূর্গম কয়েকটি এলাকায় বিশুদ্ধ পানির অভাবে দূষিত পানি পান করায় এলাকাবাসীদের মধ্যে পানিবাহিত রোগ ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। দূর্গম এলাকা ও যাতায়াত ব্যবস্থা না থাকায় সেখানে চিকিৎসার অভাবে প্রায় ২টি পাড়ার সবকটি পরিবার এই রোগে আক্রান্ত হয়ে পড়ে।
কুরুকপাতা ইউনিয়ন চেয়ারম্যান ক্রাতপ্রো ম্রো বলেন, গত চারদিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে তিনটি পাড়ার মোট ৮ জন মানুষ মারা গেছে। শতাধিক মানুষ আক্রান্ত হয়েছে। আজ সকালে আমি পানি বিশুদ্ধ করন ট্যাবলেট নিয়ে গেছি। সেখানে সেনাবাহিনী ও স্বাস্থ্য বিভাগের লোকজন গেছে। তারা আক্রান্তদের চিকিৎসা দিচ্ছে। আমি বিকেলে আবার ফিরে এসেছি। দূর্গম এলাকা ও প্রয়োজনীয় ওষুধপত্রের অভাবে এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো বলেন, স্থানীয় ঝিড়ি-ঝর্ণার পানি শুকিয়ে যাওয়ায় এলাকাবাসী বিভিন্ন উৎস থেকে দূষিত পানি পান করায় ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

তাছাড়াও দূর্গম এলাকা হওয়ায় সঠিক চিকিৎসার অভাবে রোগটি দ্রুত সময়ে এলাকায় ছড়িয়ে পড়ছে।

যোগাযোগ ব্যবস্থা না থাকায় পায়ে হাঁটার পথ হওয়ায় রোগীদের হাসপাতালে নিয়ে আসাও সম্ভব হচ্ছে না। তবে সেনাবাহিনীর সাথে ওষুধপত্রসহ স্বাস্থ্য বিভাগের মানুষ পাঠানো হয়েছে।

এদিকে আলীকদম হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২০ জনের অধিক রোগী ভর্তি রয়েছে।

আলিকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. শাহরিয়ার জানান, কুরুকপাতা ইউনিয়নে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কয়েকজন মারা যাওয়ার খবর পেয়েছি। তবে সঠিক কতজন মারা গেছে তা জানা যায়নি। আক্রান্ত অনেকে হাসপাতালে আছে তাদেরকে চিকিৎসা দিচ্ছি। তারা এখন অনেকটা সুস্থ।

বান্দরবান জেলার সিভিল সার্জন ডা: অংসুই প্রু বলেন, দূর্গম করুকপাতা ইউনিয়নে ৫নং ওয়ার্ডের কয়েকটি পাড়ার লোকজন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ৬ জনের মৃত্যুর খবর শুনেছি। আমাদের দুইটি মেডিকেল টিম প্রয়োজনীয় ওষুধপত্র নিয়ে সেখানে পাঠানো হয়েছে।

সেনাবাহিনীর সাথে হেলিকপ্টারে একটি টিম পাঠানো হয়েছে। স্থানীয় প্রতিনিধিদের সাথে আরেকটি টিম পাঠানো হয়েছে।

দূর্গম এলাকা হওয়ায় যাতায়াত ব্যবস্থা না থাকায় পায়ে হেঁটে ও নৌপথে সেখানে পৌঁছাতে তাদের সময় লাগছে। মেডিকেল টিম ফিরে আসলে বিস্তারিত জানা যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!