1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩১ অপরাহ্ন

হালুয়াঘাট সীমান্তে বেড়েছে বন্যহাতি আতঙ্ক

  • আপডেট টাইম :: বুধবার, ১৬ জুন, ২০২১

হালুয়াঘাট (ময়মনসিংহ) : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার সীমান্তবর্তী ভূবনকুড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যহাতির আনাগোনা বেড়ে গেছে। হাতি আতঙ্কে সীমান্ত এলাকায় নির্ঘুম রাত কাটাচ্ছে মানুষ। গেল ২৮ মে হালুয়াঘাটের নালিতাবাড়ী সীমান্তের মায়াঘাসি পাহাড়ে বন্যহাতির আক্রমণে নিহস হয় হালুয়াঘাটে কুমুরিয়া গ্রামের অপূর্ব চাম্বু গং (৪৫)। এছাড়াও হালুয়াঘাট সীমান্তে ২০০৭ সালে হাতির আক্রমণে অন্তঃসত্বা মা ও মেয়ে নিহতের ঘটনা মনে হলে এখনো আঁতকে উঠে ওই এলাকার মানুষ।
সম্প্রতি গত কয়েকদিনে সীমান্তে বন্যহাতির তান্ডবে ফসল ও সম্পদহানি বেড়েই চলেছে। গেল ১৩ জুন রবিবার মধ্যরাতে সীমান্তবর্তী কড়ইতলী গ্রামের মোহর উদ্দিনের বাড়িতে তান্ডব চালায় বন্যহাতির দল। কড়ইতলী পার্কের লোহার নেট দিয়ে তৈরি সীমানা প্রাচীরেরও ক্ষতি করে হাতির দলটি।
হাতিরা প্রায় প্রতিদিন দল বেঁধে ভারতের মেঘালয় রাজ্যের পাহাড় থেকে নেমে আসে এবং মানুষের বাড়িঘর ও ফল বাগান তছনছ করে। বর্তমানে আম, কাঁঠাল ও কলাসহ বিভিন্ন ফলের মৌসুম হওয়ায় হাতির আক্রমন বেড়েছে বলে মনে করছেন স্থানীয়রা।
উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের কড়ইতলী, ধোপাজুরি, চিরিঙ্গিপাড়া, কোঁচপাড়া, রঙ্গনপাড়া ও গোবরাকুড়া এলাকায় হাতির আক্রমণ সবচেয়ে বেশি।
এছাড়াও প¦ার্শবর্তী নালিতাবাড়ির উপজেলার সীমান্তবর্তী বিভিন্ন গ্রামেও হাতির দল প্রতিনিয়ই হাতির তান্ডবে ক্ষতিগ্রস্থ হচ্ছে মানুষ। ভারতের চেরেঙ্গপাড়া সীমান্তে কাঁটা তারের বেড়া না থাকায় হাতির দল খাবার খুঁজতে বাংলাদেশের এসব এলাকায় ঢুকে প্রতিনিয়ত হানা দিচ্ছে বলে জানা গেছে। তাই এসব এলাকার মানুষের রাত কাঁটছে নির্ঘুম।
স্থানীয় কৃষক মোহর উদ্দিন বলেন, বর্তমানে কাঁঠাল ফলের মৌসুম হওয়ায় হাতির আক্রমণে গাছপালা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হচ্ছে।
আরেক কৃষক অসীম স্ক্রু বলেন, আমার একটি কাঁঠালের বাগান রয়েছে। হাতির দল এবারো আমার বাগানের বেশ কিছু কাঁঠাল গাছ ভেঙে দিয়েছে।
তিনি বলেন, দিনে এবং রাতে যে কোনো সময় এই হাতির দল চলে আসে। ফলে আমরা খুবই আতঙ্কে আছি।
ভূবনকুড়া ইউপি চেয়ারম্যান এম সুরুজ মিয়া জানান, আগে পরিষদের পক্ষ থেকে মশাল জ্বালানোর জন্য কেরোসিন ও ফটকার ব্যবস্থা করা হয়েছিল। রাতে পাহারার জন্য কিছু লোক দেওয়া হয়েছিল। কিন্তু প্রয়োজনের তুলনায় তা খুবই অপ্রতুল। এসব এলাকায় বিদ্যুতের সংযোগ নেই। প্রশাসনে পক্ষ থেকে আমি একাধিকবার সৌর বিদ্যুতের স্ট্রিট লাইট দেওয়ার জন্য বলেছি। এটি পাওয়া গেলে অন্তত অন্ধকার থাকতো না এবং হাতির দল এসব এলাকায় আসতো না।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, ভারতীয় বন্যহাতির দল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করার বিষয়টি উপজেলা ও জেলা প্রশাসন অবগত আছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!