1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:০৬ অপরাহ্ন

আদা বেশি খেলে যেসব ক্ষতি হয়

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : আদা–মধু–পানি, সুস্থ দেহ ও সতেজ মনের জন্য খুবই কার্যকর। আমাদের শরীরে প্রায় সব ধরনের রোগ নিরাময়ের জন্য আদা যথেষ্ট ভূমিকা রাখতে সক্ষম। আদায় পটাশিয়াম, আয়রণ, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ, ভিটামিন এ, বি৬, ই ও সি, অ্যান্টি–ব্যাকটেরিয়াল এজেন্ট ও অ্যান্টি–ইনফ্লামেটরি এজেন্ট বিদ্যমান। যার কারণে সব বয়সী মানুষ আদা খেতে পারেন।

আর বর্ষায় তো সর্দি-কাশি তো লেগেই থাকে। এই সময়ে রোগপ্রতিরোধ শক্তি বাড়াতে কতকিছুই না খান। তবে সর্দি আর গলাব্যথার মতো সমস্যা এড়াতে বেশিরভাগ মানুষ ভরসা রাখেন আদায়। কিন্তু জানেন কি অতিরিক্ত আদা শরীরের ক্ষতিও করতে পারে?

সম্প্রতি ‘লাইভস্ট্রং’ নামের চিকিৎসাবিজ্ঞানের জার্নালে আদার গুণাগুণ নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, পেটের গণ্ডগোল, বুকজ্বালা, বমিবমি ভাব— এ সবই হতে পারে আদার কারণে। শুধু তাই নয়, রক্তে শর্করার মাত্রা ব্যাপক ভাবে কমে যেতে পারে অতিরিক্ত আদার ফলে। কমে যেতে পারে ঘুমও।

প্রতিদিন কতটুকু আদা খাবেন

ওই জার্নালে আরো উল্লেখ আছে, দৈনিক ৫ গ্রাম পর্যন্ত আদা খেলে কোনও অসুবিধা নেই। কিন্তু তার বেশি খেলেই হতে পারে সব মারাত্মক বিপদ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!