1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ মে ২০২২, ০৪:২৬ পূর্বাহ্ন

দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

  • আপডেট টাইম :: সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া তাদের সুনান বিমানবন্দর থেকে সমুদ্র লক্ষ্য করে দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই নিয়ে চলতি মাসে দেশটি চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো। এদিকে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

সোমবার (১৭ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ একথা জানায়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানায়, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে অবস্থিত সুনান বিমানবন্দর থেকে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়। ক্ষেপণাস্ত্রগুলো ৩৮০ কিলোমিটার পথ অতিক্রম করে সমুদ্রে গিয়ে পড়ে।

এদিকে একের পর এক অস্ত্র পরীক্ষা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে বন্তব্য করেছেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি। তিনি বলেন, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকার সমুদ্রে গিয়ে পড়েছে ক্ষেপণাস্ত্রগুলো।

তিনি আরো বলেন, ‘দেশটির এভাবে অস্ত্র পরীক্ষা প্রমাণ করে তারা ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে আরো অনেকটা পথ এগিয়ে গেছে। তাদের এ ধরনের কার্যক্রম জাপানসহ পুরো বিশ্বের জন্য হুমকির সৃষ্টি করছে।’

নতুন বছরের শুরুতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা আরো জোরালো করার ঘোষণা দেন। ভাষণে তিনি বলেন, ‘কোরিয়া উপতক্যায় দিন দিন সামরিক উত্তেজন বৃদ্ধি পাওয়ায় আমাদের সামরিক সক্ষমতা আরো বাড়াতে হবে।’

এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে শুরু হওয়া শান্তি আলোচনা চলাকালে গত বছর উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

সূত্র: আল-জাজিরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!