1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

অতিরিক্ত লোডে ধ্বসে গেছে নাকুগাঁও ব্রিজের ছাদের একাংশ

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২০

নালিতাবাড়ী (শেরপুর) : অতিরিক্ত লোডের ফলে নির্মাণের দশ পেরুতে না পেরুতেই শেরপুরের সীমান্ত সড়কের ভোগাই নদীর উপর প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত নাকুগাঁও সেতুর ছাদের একাংশ ধ্বসে গেছে। শুক্রবার সকালে যে কোন সময় অতিরিক্ত বোঝাই ট্রাক ব্রিজে উঠলে এ ঘটনা ঘটে বলে জানান স্থানীয়রা।
সূত্রমতে, কুড়িগ্রাম থেকে সুনামগঞ্জ পর্যন্ত সীমান্ত সড়কপথে যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তনের লক্ষ্যে তৎকালীন কৃষিমন্ত্রী ও বর্তমান সাংসদ মতিয়া চৌধুরীর প্রচেষ্টায় নাকুগাঁও সেতু নির্মাণে উদ্যোগ নেওয়া হয়। ২০০১ সালে নালিতাবাড়ীর নাকুগাঁওস্থ ভোগাই নদীতে এ সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেরপুর সড়ক ও জনপথ বিভাগের আওতায় ১২৮টি পাইল ও ৬টি ব্যাচে ১৮৬.৪০ মিটার দীর্ঘ এ সেতু নির্মাণে তিন দফায় ৪ কোটি ৪৭ লাখ টাকা থেকে বরাদ্দ বৃদ্ধি করে প্রায় ১২ কোটি টাকা করা হয়। সরকারের পালাবদল ও ঠিকাদারের দীর্ঘ সূত্রিতায় দীর্ঘ সময় ধরে কাজটি চলে অবশেষে ২০০৯ সালের দিকে জনসাধারণ ও যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। সর্বাধিক ১০ টন বহন ক্ষমতা সম্পন্ন ব্রিজটি উন্মুক্তের পর থেকেই নালিতাবাড়ীর নাকুগাঁও এবং হালুয়াঘাটের গোবরাকুড়া ও কড়ইতলী স্থলবন্দরের কয়লা-পাথর বোঝাই ভারি যানবাহন চলাচল করছে। এরমধ্যে গত কয়েক বছর ধরে যোগ হয়েছে ভোগাই নদীর বালু ভর্তি অতিরিক্ত বোঝাই যান চলাচল। একদিকে ভারি যানবাহন অন্যদিকে ব্রিজের কাজের মান নিয়ে প্রশ্ন। ফলে মাত্র দশ বছর যেতে না যেতেই শুক্রবার কোন এক সময় ভারি যানবাহনের লোডে ব্রিজের মাঝামাঝি কয়েক ফুট স্থানজুড়ে ছাদের কিছু অংশ ধ্বসে নিচে পড়ে যায়।
নদীর পূর্বপাড়স্থ রামচন্দ্রকুড়া ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম খোকা জানান, অতিরিক্ত বালু বোঝাই ও বন্দরের অতিরিক্ত কয়লা-পাথর বোঝাই ট্রাক যাতায়াতের ফলে ব্রিজটি দূর্বল হয়ে পড়েছে।
একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমান উল্লাহ বাদশা জানান, ব্রিজের কাজ নি¤œমানের এবং লোডও বেশি পড়ে। গত দশ বছরে ছাদ এতোটাই দূর্বল হয়ে পড়েছে যে, ব্রিজের বিভিন্ন স্থানে ঢালাইয়ের পাথর উঠে এবরো-থেবরো হয়ে যাচ্ছে।
নদীর পশ্চিম পাড়স্থ নয়াবিল ইউপি চেয়ারম্যান ইউনুছ আলী দেওয়ান জানান, ঝুঁকিপূর্ণ এ ব্রিজকে রক্ষা করে স্বাভাবিক চলাচল ঠিক রাখতে অতিরিক্ত বোঝাই যানবাহন ব্রিজে উঠা বন্ধ করে দিতে হবে। নইলে আমাদের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।
এ বিষয়ে শেরপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ জানান, অতিরিক্ত বোঝাই যানবাহন চলাছল করায় এমনটি ঘটতে পারে। সাময়িকভাবে হাল্কা যান চলাচলের জন্য ধ্বসে যাওয়া অংশ মেরামত করা হয়েছে। অতিদ্রুত স্থায়ীভাবে এ সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com