1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা

শ্রম আদালতের কার্যক্রম গতিশীল করার দাবিতে স্মারকলিপি

  • আপডেট টাইম :: শনিবার, ২ এপ্রিল, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : শ্রম আদালতের কার্যক্রম গতিশীল ও দায়েরকৃত মামলাসমূহ শ্রম আইনের বিধান মতে ১৫০ দিন সময়ের মধ্যে নিস্পত্তির দাবিতে গত ৩০ মার্চ (বুধবার) শ্রম প্রতিমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ।

১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে দুপুর ২ টায় সচিবালয়ের গিয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের একটি প্রতিনিধি দল।

জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব আবুল হোসাইন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন, সমন্বয় পরিষদের নেতা বাহারানে সুলতান বাহার, কামরুল হাসান, নুরুল ইসলাম, মাহাতাব উদ্দিন শহীদ, তপন সাহা, আব্বাস উদ্দিন, সালেহা ইসলাম শান্তনা, শফিকুল ইসলাম শামীম, কামরুন্নাহার, মোঃ রফিক, রাসেল আহমেদ, কামরুল ইসলাম, আসাদুজ্জামান চৌধুরী, পারভীন আক্তার প্রমুখ।

স্মারকলিপিতে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে বর্তমানে যে সকল শ্রম আদালত বিদ্যমান আছে তন্মধ্যে ঢাকায় ০৩ (তিন) টি এবং চট্টগ্রামে ২ (দুই) টি শ্রম আদালতে মামলার সংখ্যা দেশের অন্যান্য শ্রম আদালত থেকে অনেক বেশী।

প্রকাশ থাকে যে, শ্রম ট্রাইবুন্যালসহ ঢাকার শ্রম আদালতগুলিতে কার্যক্রম দীর্ঘদিন যাবৎ সঠিকভাবে পরিচালনা হয় না। তার অন্যতম মূল কারণ অত্র আদালতগুলিতে যে সকল পেশকার নিয়োজিত আছেন তারা দীর্ঘদিন যাবৎ একই আদালতে কাজ করে আসছে। পেশকাররা আইনের প্রতি বৃদ্ধাগুলি দেখিয়ে মালিকপক্ষ হয়ে কাজ করে অনেক অবৈধ অর্থ উপার্জন করতঃমহাতবিয়তে কাজ করে থাকেন। চেয়ারম্যান মহোদয় সময়ে সময়ে পরিবর্তন হলেও পেশকাররা সচরাচর কোন পরিবর্তন হয় না। পেশকাররা আইনের প্রতি বৃদ্ধাগুলি দেখিয়ে মালিকপক্ষের হয়ে কাজ করে অনেক অর্থ উপার্জন করে বলে অনেকের অভিমত রয়েছে, এ বিষয়ে পূর্নাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন।

এছাড়াও মামলার তারিখ ৩/৪ মাস পরপর দেওয়া হলেও মামলার শুনানী হয় না। কোভিড-১৯ এর পূর্ব হতেই অত্র আদালতগুলিতে মামলার জট তৈরী হয়েছে। কোভিড-১৯ শুরু থেকে অদ্যাবধি অত্র আদালতগুলিতে যে সংখ্যায় মামলা দায়ের হয় সে অনুপাতে তার এক চতুর্থাংশ মামলাও নিস্পত্তি করা সম্ভব হয় না। আবার আদালতের যে সকল মামলা নিস্পত্তি হয় তার আদেশ/রায় এর অনুলিপির সত্যায়িত কপি পেতে আদালতের সেরেস্তায় দীর্ঘদিন ধর্ণা দিতে হয়। ঢাকার কোন কোন শ্রম আদালতগুলিতে মামলার দৈনিক কার্যতালিকার মামলার পরবতীর্ তারিখ নির্ধারন হইলেও নির্দিষ্ট তারিখের কার্যতালিকায় উঠানো হয় না।

বাংলাদেশ শ্রম আইনে বলা আছে “মামলা ফাইল হতে নিস্পত্তি পর্যন্ত ১৫০ দিনের মধ্যে চুড়ান্ত সমাধান করতে হবে”। আমরা লক্ষ্য করছি মামলা ফাইল করার পর প্রথম তারিখ দেওয়া হয় ৩/৪ মাস পরে। আবার সার্ভিস রিটার্ন এর জন্য কোন কোন আদালত ৫/৬ মাস অপেক্ষা করেন।

দেশের একমাত্র শ্রম আপীল ট্রাইব্যুনালেরও একই অবস্থা যাহা দেখার কেহ আছে বলেয়া মনে হয় না। দেশের কোভিড পরিস্থিতি এখন স্বাভাবিক অবস্থা বিরাজ করছে বলে মনে হচ্ছে। এমতাবস্থায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান মতে আদালতের কার্যক্রম গতিশীল করা এবং মামলার জট নিরসনের জন্য মামলা দ্রুত নিস্পত্তির ব্যবস্থা করা আবশ্যক।

এছাড়াও দেশের শ্রম আদালতের “পেশকারদের” বদলীর আইন/বিধি করা প্রয়োজন। পেশকাররা যেন মালিকপক্ষের সাথে আতাত করে চলতে না পারে এবং বে—আইনীভাবে আর্থিক লাভবান না হতে পারে। অন্যথায় মামলা দায়েরকারী শ্রমিক/শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ আদালতের উপর আস্থা হারিয়ে ফেলছে। অপরদিকে মামলা দায়েরকারী শ্রমিকগণ ন্যায়বিচার হতে বঞ্চিত হচ্ছে।

বর্তমানে দেশের শ্রম বিধিমালা সংশোধনের প্রক্রিয়া চলছে। শ্রম বিধিমালায় মামলার বিচার কার্যক্রম সহজিকরণের জন্য বিধি—বিধান সংশোধন করা প্রয়োজন। যে সকল মামলা কাগজপত্রের ভিত্তিতে নিষ্পত্তি করা সম্ভব সে সকল মামলা স্বাক্ষীর জবানবন্দী জেরা ব্যতিরেকে নিষ্পত্তি করার বিধান করা প্রয়োজন। কেবলমাত্র যে সকল মামলা আদালতের বিবেচনামতে প্রয়োজন কেবলমাত্র সেখানে স্বাক্ষী/জবানবন্দী/জেরা গ্রহণ করা যেতে পারে। এখানে উল্লেখ থাকে যে, বর্তমান শ্রম আদালতগুলোতে, ঢাকা শ্রমিকদেরকে সহায়তাকারী ফেডারেশদেরকেও বিষোদগার করেন, যা মোটেও প্রত্যাশিত নয়।

আদালতসমূহ যেন নিয়মিত পরিচালিত হয়, মামলা দ্রুত নিষ্পত্তি এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিস্পত্তি করা, আদেশ/রায় এর তারিখ হতে ৭ কর্মদিবসের মধ্যে পক্ষদ্বয়ের মধ্যে কপি প্রদান করা, দেশের অভ্যন্তরের শ্রম আদালত ও ট্রাইব্যুনালের পেশকারের কার্যক্রম তদন্ত করা ও ২/৩ বছর পর পর বদলীর ব্যবস্থা করার আইনসহ শ্রম আইন ও বিধিমালা সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে শ্রম প্রতিমন্ত্রীর প্রতি আহ্বান জানানো হয়।

শ্রম প্রতিমন্ত্রীর স্মারকলিপির অনুলিপি সভাপতি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি; মাননীয় সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়; চেয়ারম্যান, শ্রম আপীল ট্রাইব্যুনাল, বাংলাদেশ; চেয়ারম্যান, সকল শ্রম আদালত, বাংলাদেশ ও সভাপতি-সাধারণ সম্পাদক, লেবার কোর্ট ল’ইয়ার সোসাইটি, ঢাকার বরাবরে প্রেরণ করা হয়।

– প্রেস বিজ্ঞপ্তি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!