1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

যেসব পণ্যের দাম বাড়বে

  • আপডেট টাইম :: শুক্রবার, ১০ জুন, ২০২২

অর্থ ও বাণিজ্য ডেস্ক : প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বেশকিছু পণ্যে শুল্ক ও কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে, এসব পণ্যের দাম বাড়বে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

আমদানি করা পনির ও দইয়ের ক্ষেত্রে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। ফলে, বিদেশি পনির ও দইয়ের দাম বাড়তে পারে।

সিগারেটের নিম্ন স্তরের দশ শলাকার দাম ৩৯ টাকা থেকে বৃদ্ধি করে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে ও সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করা হয়েছে। ফলে, নিম্ন স্তরের সিগারেটের দাম বাড়তে পারে।

আমদানি করা মোবাইল হ্যান্ডসেটের ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর প্রস্তাব করা হয়েছে। ফলে, বিদেশি মোবাইল হ্যান্ডসেটের দাম বাড়বে।

আমদানি করা ল্যাপটপের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এছাড়া, আমদানি করা তৈরি পোশাকে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। ফলে, ল্যাপটপ ও বিদেশি পোশাকের দাম বাড়বে।

এছাড়া, আমাদানি শুল্ক ও কর বাড়ানোর কারণে কফি, দিয়াশলাই, পানি বিশুদ্ধকরণ যন্ত্র, অ্যালুমিনিয়াম ফয়েল, অপরিশোধিত আলকতরা, বিদেশি পাখি, প্রিন্টিং প্লেট, ফ্যান মোটর, লাইটার, দুই স্ট্রোক ও ফোর স্ট্রোক ইঞ্জিনের সিএনজি, কম্পিউটার প্রিন্টার ও টোনার, আমদানি করা মোবাইল চার্জার, কার্বনডাই-অক্সাইড, আমদানি করা পেপার কাপ, প্লেট, আমদানি করা আসবাবপত্র, আমদানি করা গাজরের দাম বাড়তে পারে।

এদিকে, রিকন্ডিশন ও হাইব্রিড গাড়িতে ২০০০ সিসি থেকে ৪০০০ সিসিতে সম্পূরক শুল্ক বৃদ্ধি করা হয়েছে। ফলে, রিকন্ডিশন ও হাইব্রিডসহ বিলাসবহুল গাড়ির দাম বাড়বে।

শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেলওয়ে সেবার ওপর ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে। তাতে ট্রেনের টিকিটের দাম বাড়বে।

বিদেশি লিফট আমদানিতে ৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। তাতে লিফটের দাম বাড়তে পারে।

এছাড়া, আরও কিছু পণ্যে আমদানি শুল্ক ও কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে, সেসব পণ্যের দামও বাড়তে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!