1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

তেঁতুল দিয়ে ত্বকের লাবণ্য

  • আপডেট টাইম :: রবিবার, ৭ আগস্ট, ২০২২

লাইফস্টাইল ডেস্ক : ত্বকের লাবণ্য ধরে রাখতে কে না চায়। তবে বায়ুদূষণের প্রভাব, সূর্যের কড়া রোদের প্রভাবসহ নানা কারণে অনেকেই ত্বকের লাবণ্য হারিয়ে অস্বস্তিতে পড়েন। দামি দামি প্রসাধনী সামগ্রীর পেছনে টাকা ব্যয় করতে শুরু করেন।

তবে প্রাকৃতিক উপায়েও ত্বকের লাবণ্য ফেরানো সম্ভব। এমন একটি ঘরোয়া উপাদান হলো তেঁতুল। টক জাতীয় এই ফলে রয়েছে নানা পুষ্টিকর উপাদান, যা ত্বকের জন্য ভালো। তেঁতুলে রয়েছে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা এর এক্সফোলিয়েট গুণের জন্য় বিখ্যাত। ত্বকের ময়লা দূর করা যায় তেঁতুল দিয়ে, এটি ত্বক পরিষ্কার রাখে এবং বয়সের ছাপও পড়তে দেয় না ত্বকে।

এ ছাড়াও তেতুঁলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিড্যান্ট। যা ত্বকের দাগছোপ মলিন করতে সাহায্য করে। ত্বককে ভালো রাখে।

ত্বকের লাবণ্য ফিরে পেতে তেতুঁলের ব্যবহার

একটি বাটিতে পরিমাণ মতো কুসুম গরম পানি নিন। এতে অন্তত ২ ঘণ্টা তেঁতুল ভিজিয়ে রাখুন। সারারাত তেঁতুল ভিজিয়ে রাখতে পারলে আরো বেশি ভালো। এরপর ভিজানো তেঁতুল থেকে বীজ আলাদা করে নিন। এর সঙ্গে হলুদগুঁড়ো মেশান। এই প্যাকটিই মুখে, ঘাড়ে ও অন্যান্য স্থানে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। প্রাকৃতিক লাবণ্য ফিরে পেতে সপ্তাহে অন্তত ১ বার ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। তবে প্যাচ টেস্ট করতে ভুলবেন না। সংবেদনশীল ত্বক হলে মুখে প্রথমেই ব্যবহার করবেন না। চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।

কনুই, ঘাড়ে ও গলায় কালো ছোপ তৈরি হলে তা দেখতে খারাপ দেখায়। এই সমস্যা থেকে দ্রুত ও সহজ উপায়ে প্রতিকার পেতে একটি পাত্রের মধ্যে তেঁতুলের পাল্প, সঙ্গে গোলাপ জলের কয়েক ফোঁটা ও মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ঘাড়ে, গলায় লাগিয়ে নিয়ে ১৫ মিনিটের জন্য অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ১৫ দিনের মধ্যেই পার্থক্য আপনার চোখে পড়বে।

স্ক্রাব হিসেবে তেতুঁলের ব্যবহার

এক্সফোলিয়েটিং উপাদানে ভরপুর তেঁতুল। ত্বকের মৃত কোষ দূর করতে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে তেতুঁল ব্যবহার করতে পারেন। দিনের পর দিন আমাদের ত্বকের উপরের স্তরে মৃত কোষ জমা হয়। যা ত্বকের প্রাকৃতিক লাবণ্য কমিয়ে দেয়। গভীর ক্লিনজিং করার জন্য তেঁতুল সহায়ক। একটি বাটির মধ্যে এক টেবিল চামচ দই ও পরিমাণ মতো রক সল্ট নিন। আপনার প্রয়োজন মতো বীজ ছাড়ানো তেঁতুল মিশিয়ে নিন। এই তিন উপকরণ মিলিয়ে একটি মিশ্রণ ভালো করে বানিয়ে নিন। ত্বকের উপর এই মিশ্রণ ভালো করে ম্যাসাজ করে নিন। তবে জোরে ঘষবেন না। ২-৩ মিনিট ম্যাসাজ করুন। পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকে পরিবর্তন টের পাবেন।

ক্লিনজার হিসেবে তেতুঁলের ব্যবহার

আপনার ত্বক সংবেদনশীল হয়ে থাকলে তেতুঁল ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ দিন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!